হাফিজুল ইসলাম চৌধুরী :

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, নাইক্ষ্যংছড়ি হাজি এমএ কালাম ডিগ্রী কলেজে এইচএসসি পরীক্ষার ফলাফলে পাশের হার বেড়েছে। বিগত বছরগুলোর ছেয়ে রোববার (২৩ জুলাই) প্রকাশিত এইচএসসির ফলাফলে- পার্বত্য চট্টগ্রামে সম্মানজনক পর্যায়ে অবস্থান করছে কলেজটি।

বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় মোট ১৩৬জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে নাইক্ষ্যংছড়ি কলেজে ১২০ জন অর্থাৎ ৮৮ শতাংশ পাশ করেছে। এ গ্রেড পেয়েছে ১১জন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এইচএসসিতে নাইক্ষ্যংছড়ি কলেজে ২০১৪ সালে পাশের হার ছিল ৭১ শতাংশ। আর ২০১৫ সালে তা বেড়ে হয় ৭৬.৭৮ শতাংশ। ২০১৬ সালে তা একটু বেড়ে ৭৭ শতাংশ। এবার আরও বেড়ে পাশের হার দাড়ায় ৮৮ শতাংশে।

অব্যাহত ধারাবাহিকতা সম্মর্কে কলেজের ব্যবসায় শিক্ষা শাখার প্রভাষক নজরুল ইসলাম মজুমদার বলেন, বিদ্যালয়ের পরিবেশের মতো নাইক্ষ্যংছড়ি কলেজে পাঠদান করানো হয়। নিয়মিত পাঠদান ও তদারকি, শিক্ষকদের প্রচেষ্টা, শিক্ষার্থীদের পড়ালেখার অবস্থা নিয়ে অভিভাবকদের সঙ্গে নিয়মিত আলোচনা করার কারণেই ফলাফল ক্রমান্বয়ে ভাল হচ্ছে।

নাইক্ষ্যংছড়ি হাজি এমএ কালাম ডিগ্রী কলেজের অধ্যক্ষ ও.আ.ম রফিকুল ইসলাম বলেন, ‘ছাত্রছাত্রীদের এ ফলাফলের জন্য আমি প্রথমেই মহান আল্লাহতালার প্রতি শুকরিয়া আদায় করছি। এছাড়া শিক্ষামন্ত্রীসহ বর্তমান সরকারকে ধন্যবাদ জানাচ্ছি-শিক্ষার অনূকুল পরিবেশ বজায় রাখার জন্য। আমাদের শিক্ষার্থীরা প্রাইভেট না পড়েও এমন ফলাফল করতে পারার প্রধান কারণ হচ্ছে আমাদের ব্যতিক্রমধর্মী পাঠদান পদ্ধতি ও শিক্ষক-শিক্ষিকাদের আন্তরিক প্রচেষ্টা।’