সংবাদ বিজ্ঞপ্তি

বিশিষ্ঠ সমাজ সেবক, বৌদ্ধ ধর্মীয় নেতা, শিক্ষানুরাগী, সাংবাদিক ও সাংগঠনিক ব্যক্তিত্ত্ব দুলাল বড়ুয়া জাপান সফরে গেছেন।

নিউজকক্স২৪ এডিটর ও রিসসো কোসেই কাই চাপ্টার হেড দুলাল বড়ুয়া শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্যাংকক হয়ে রোববার (৯ জুলাই) বাংলাদেশ সময় ভোর ৫ টার দিকে থাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে জাপানের হানেদা বিমান বন্দরে পৌঁছান।

জাপানের বৌদ্ধ ধর্মীয় ও মানবতাবাদী আন্তর্জাতিক সংগঠন “রিসসো কোসেই-কাই” এর আমন্ত্রণে তিনি ১৫ দিনব্যাপী এ সফরে টোকিও-তে একটি আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ সহ জাপানের বৌদ্ধ ধর্মীয় ও বিভিন্ন গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান এবং বৌদ্ধ মন্দির সমূহ পরিদর্শন করবেন।

বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, উকলাহামা, ভারত, মঙ্গোলিয়া, ভিয়েতনাম, শ্রীলংকা, জাপান, তাইওয়ান ও পৃথিবীর বিভিন্ন দেশের রিসসো কোসেই-কাই এর ব্রাঞ্চ থেকে আগত উর্দ্ধতন নেতৃবৃন্দ ১০ জুলাই থেকে শুরু হওয়া এ সেমিনারে অংশগ্রহণ করছেন।

জাপানে এটি তার দ্বিতীয় সফর। এর আগে তিনি বিশেষত বৌদ্ধ ধর্মীয় বিভিন্ন সেমিনার ও প্রোগ্রামে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ পেয়ে ভারত, নেপাল, থাইল্যান্ড, চীন এবং জাপান সফর করেন। বৌদ্ধ ধর্মীয় কাজে ও সমাজ সেবায় বিশেষ অবদান রাখায় স্বীকৃতি স্বরূপ জাপানের বৌদ্ধ ধর্মীয় আন্তর্জাতিক সংগঠন “রিসসো কোসেই-কাই ইন্টারন্যাশনাল” টোকিও হেডকোয়ার্টারে গত বছর তাঁকে “ধর্ম টিচার” উপাধিতে ভূষিত করেন এবং সম্মাননা স্মারক প্রদান করেন।

দুলাল বড়ুয়া বর্তমানে বাংলাদেশে রিসসো কোসেই-কাই এর “চাপ্টার হেড” হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কক্সবাজার জেলার রামু উপজেলার শ্রীকুল গ্রামের বিশিষ্ঠ সমাজ সেবক, দানবীর, ব্যবসায়ী ও ধর্মপ্রাণ ব্যক্তিত্ব প্রয়াত বাবু শচীন্দ্র লাল বড়ুয়ার সন্তান।

বাংলাদেশ থেকে রিসসো কোসেই-কাই ঢাকার চাপ্টার হেড শাক্য বড়ুয়া, পটিয়ার চাপ্টার হেড বিশ্বজিত বড়ুয়া ও রামু সাউথ এরিয়ার চাপ্টার হেড বিপক বড়ুয়া তার সাথে সেমিনারে অংশগ্রহণ করেছেন। সাথে আছেন রিসসো কোসেই-কাই বাংলাদেশের ব্রাঞ্চ মিনিস্টার রেভারেন্ট মিতসুইকি আরিতুমি, সহকারি ব্রাঞ্চ মিনিস্টার কাঞ্চন বড়ুয়া ও এডুকেশনাল এ্যাফেয়ার্স চিফ সৌমেন বড়ুয়া।