বিশেষ প্রতিবেদক:
স্থলে কিংবা পাতালে রোবট কিংবা ড্রোন সবকিছুতেই দেশীয় প্রযুক্তির ছোয়া ফেলেছেন তিনি, শত প্রতিবন্ধকতা কাটিয়ে আজ তিনি শক্তি যোগাচ্ছেন হাজারো তরুনের। ইতোমধ্যেই রোবট বানিয়ে অর্জন করেছেন বেশ কিছু সুনাম। এর মধ্যে বুয়েটের রোবট প্রতিযোগিতায় রানার্স-আপ হওয়া কিংবা বিভাগীয় উদ্ভাবনী প্রতিযোগিতায় রানার্স-আপ উল্লেখযোগ্য। এছাড়াও তার ভার্সিটি থেকে দেওয়া হয়েছে বিশেষ অবদানের জন্য বিশেষ সম্মাননা। ইতোমধ্যে বেশ কিছু ইউনিভার্সিটি রোবট বিষয়ক সেমিনারের মূখপাত্র হয়েছেন তিনি। ইষ্ট ডেলটা ইউনিভার্সিটি, আন্তজার্তিক ইসলামী ইউনিভার্সিটি এবং পোর্ট সিটি আন্তজার্তিক ইউনিভার্সিটি সহ বেশ কিছু নামিদামী বিশ্ববিদ্যালয়ের রোবট বিষয়ক সেমিনার ও ওয়ার্কশপ করে কুড়িয়েছেন সুনাম। তারুন্যের মাঝে ছড়িয়েছেন রোবট বিজ্ঞানের আলো। অনুপ্রানিত করেছেন তাদের লুকিয়ে থাকা প্রতিভাকে। তিনি চট্টগ্রামের রোবটম্যান নামে খ্যাত রাগিব নিহাল আরাফাত। বন্ধুরা তাকে নাম দিয়েছেন রোবট আরাফাত। জন্ম কক্সবাজারের মহেশখালী দ্বীপে।

ছোট বেলা থেকে ইলেক্ট্রনিক্সের আগ্রহটা ছিল প্রবল। তাই এস.এস.সি পাশের পর ভর্তি হলেন চট্টগ্রাম পলিটেকনিক ইনষ্টিটিউটের ইলেক্ট্রিক্যাল ডিপার্টমেন্ট এ। পড়ালেখার ফাঁকে ফাঁকে বাকী সময় টুকুতে নিজেকে কাজে লাগাতেন গবেষনায়। তখন থেকেই উদ্ভাবনের চিন্তা তাকে ঘুম হারা করতো। ডিপ্লোমা শেষে ভর্তি হন চট্টগ্রামের সনামধন্য ইষ্ট ডেলটা ইউনিভার্সিটির ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ডিপাটমেন্টে। কাঁচা মালের স্বল্পতা কিংবা অর্থ যোগানের সল্পতা তার প্রবল ইচ্ছা শক্তিকে কখনো আটকে রাখতে পারেনি।

ইতোমধ্যে তার বেশ কিছু আবিস্কার তাক লাগিয়েছেন। তার আবিস্কারের মধ্যে রছেছে মশা নিরোধক ড্রোন, লাইফ সেভিং ড্রোন, হেকসাকপটার, রেসকিউ রোবট, স্পেশাল এ২১২ নামক সোয়াট রোবট, লাইফ সপোর্ট অটোনোমাস রোবট, রেস্টুুরেন্ট ওয়েটার রোবট, ইন্ডাষ্ট্রিয়াল অটোনোমাস সাপোর্টিং সিস্টেম, বাইপেডাল রোবট সহ বেশ কিছু তাক লাগানো আবিস্কার। ইতোমধ্যে বেশ কিছু প্রোডাক্ট ও বাজারজাত করেছেন বেশ সুনামের সহিত। মজার বিষয় হচ্ছে তার গবেষনার ফল স্বরূপ তার নিজস্ব প্রতিষ্ঠান রোব ল্যাব বিডি কাজ করছে বাংলাদেশ নেভী এবং নেভাল এভিয়েশনের সাথে। ইতোমধ্যে সফলতার সহিত বাংলাদেশ নেভাল এভিয়েশন ও বাংলাদেশ সাবমেরিনের বেশ কিছু কাজ সম্পন্ন করেছে।

তার সাথে কথা বলে জানা যায়, বাংলাদেশ নেভীর বেশ কয়েকটা ইউনিটের কাজ ইতোমধ্যে হাতে রয়েছে। এছাড়া ও সামরিক বাহীনির কাজের সহযোগিতায় বিভিন্ন আইডিয়া ও কারিগরি সহযোগিতাও প্রদান করছে তার প্রতিষ্ঠান রোব ল্যাব বিডি। তিনি বলেন রোব ল্যাব বিডি শুধু কমার্শিয়াল প্রতিষ্ঠান নয়, এটি একটি দেশীয় প্রযুক্তির গবেষনাগারও বটে। আমাদের উদ্দেশ্য আমাদের তারুন্যের শক্তিকে প্রযুক্তিতে কাজে লাগিয়ে একটি স্বপ্ন আর উদ্দোগ্যকে বাস্তবায়ন করে দেশকে স্বনির্ভর করা। আর একটি রোবট গবেষনাগার গড়ে তুলা যেখানে ক্ষুদে রোবট প্রেমিরা বিনা পয়সায় হাতে কলমে রোবটের গবেষনা করতে পারবে এবং তাদের আইডিয়া গুলোকে দেশের স্বার্থে কাজে লাগাতে পারবে।