শামীম ইকবাল চৌধুরী,নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) :

নাইক্ষ্যংছড়ি উপজেলার ১নং সদর ইউনিয়নের চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে ২৩ মে মঙ্গলবার। এ নির্বাচনকে ঘিরে আইন-শৃংখলা রক্ষার্থে নিরাপত্তা বাহিনী ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। বর্তমানে উপজেলার সর্বত্র বইছে নির্বাচনী আমেজ।

নাইক্ষ্যংছড়ি উপজেলা ভারপ্রাপ্ত নির্বাচন অফিসার  জানান, এই সদর ইউনিয়নে মোট ভোটার রয়েছে ৯ হাজার ১২৬জন। তার মধ্যে পুরুষ ৪হাজার ৭৯০ ও মহিলা ভোটার ৪হাজার ৩৭২ জন। মোট ভোট কেন্দ্র ৯টি। এরমধ্যে ভোট কক্ষের সংখ্যা ৪২টি। নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন তিনি নিজে।

আরও থাকবেন ৯ জন প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার ৪২জন এবং সহকারী পোলিং অফিসার ৮৪জন। ভোটগ্রহণ শুরু হবে সকাল ৮টায়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন সুষ্ঠ, সুন্দর ও ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে অনুষ্ঠিত হওয়ার লক্ষ্যে ইতিমধ্যে উপজেলা নির্বাচন অফিস ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে বলেও তিনি জানান।

নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ এসএম তৌহিদ কবির জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য প্রতিটি কেন্দ্রে পুলিশ,আনসার সদস্য, দুই কেন্দ্রের জন্য একটি স্টাইকিং পুলিশ ফোর্স ও ২জন নির্বাহী ম্যাজিষ্ট্রেটসহ র‌্যাব ও বিজিবির টহল দল নিয়োজিত থাকবে।

তিনি আরো জানান, নির্বাচনকে কেন্দ্র করে এখন পর্যন্ত তেমন কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অপ্রীতিকর ঘটনা এড়াতে ২শতাধিক এর অধিক আইনশৃংখলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবে।

তথ্য মতে জানাযায়, নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে (মঙ্গলবার) ২৩ মে ।এতে নির্বাচনে আর কোন আইনি বাধা নেই। গত ২ মার্চ আপিল শুনানী শেষে নির্বাচন অনুষ্ঠানে আর কোন আইনী বাঁধা নেই বলে আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি সৈয়দ মুহাম্মদ হোসাইন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে গঠিত বেঞ্চ। এ আদেশের প্রেক্ষিতে নির্বাচনী তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি) গত মঙ্গলবার (১৮ এপ্রিল) । ইসির উপসচিব ফরহাদ আহম্মাদ খান (নির্বাচন পরিচালনা-২) স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তফসিল ঘোষণা করা হয়।

সুত্র মতে, গত বছরের ৩১ অক্টোবর নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের নির্বাচন ছিল। নির্বাচনের মাত্র একদিন আগে আলী হোসেন নামের এক ব্যক্তি ভোটার তালিকায় সংশোধনী চেয়ে হাইকোর্টে মামলা করেন।মামলাটি আমলে নিয়ে বিচারপতি কাজী রেজাউল হক ও মুহাম্মদ উল্লাহ নির্বাচন অনুষ্ঠানে স্থগিতাদেশ দেন। ফলে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হলেও আর অনুষ্ঠিত হয়নি কাংখিত এই নির্বাচন।এরপর স্থগিতাদেশের বিরুদ্ধে ‘লিভ টু আপিল’ করেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী তসলিম ইকবাল চৌধুরী। মামলা নং-৪১২/১৭।

উল্লেখ্য, গত ২০১৪ সনের ২জুন নাইক্ষ্যংছড়ি সদর ইউপি নির্বাচনে চশমা প্রতীক নিয়ে নির্বাচিত হন আলহাজ্ব আবু সৈয়দ। চলতি বছর ২১ ফেব্রুয়ারী নাইক্ষ্যংছড়ি সদর ইউপি চেয়ারম্যান আলহাজ্জ আবু সৈয়দ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করলে চেয়ারম্যানের পদটি শূণ্য ঘোষনা করা হয়।

নির্বাচনে ২জন প্রার্থী প্রতিন্দ্বিতা করছেন। এরা হলেন আওয়ামীলীগ মনোনীত প্রার্থী তছলিম ইকবাল চৌধুরী (নৌকা) ও বিএনপি মনোনীত প্রার্থী নুরুল আলম (ধানের র্শীষ)।