বিশেষ প্রতিনিধি, উখিয়া:
উখিয়ার পালংখালীতে ইউপি সদস্য ও মহিলা মেম্বারের নেতৃত্বে এক হত দরিদ্র প্রতিবন্ধির বসত ভিটায় হামলা চালিয়ে গুড়িয়ে দিয়েছে সন্ত্রাসী বাহিনীরা। হামলার সময় নগদ টাকা ও মালামাল লুটপাট করেছে উক্ত সন্ত্রাসী বাহিনী। এ ঘটনায় এলাকার সাধারণ মানুষের মাঝে মিশ্র প্রতিক্রিয়া ও চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, উখিয়া উপজেলার ক্রাইম জোন খ্যাত পালংখালী ইউনিয়নের পশ্চিম পালংখালী গ্রামের মৃত আশরফ মিয়ার পুত্র প্রতিবন্ধি মোহাম্মদ আলীর বসত ভিটা জবর দখল করার জন্য স্থানীয় পালংখালী ইউনিয়নের ইউপি সদস্য নুরুল হক ও মহিলা মেম্বার রাশেদা বেগম নেতৃত্বে একই এলাকার মোঃ আলমগীর (৩৫), জালাল উদ্দিন (৩৮) সহ ৬/৭ জনের সন্ত্রাসী বাহিনী পরপর ৪ বার হামলা চালিয়ে বসত ভিটা গুটিয়ে দিয়ে জবর দখলের চেষ্টা করেছে। সর্বশেষ গত ৪ মে বৃহস্পতিবার সকালে হামলা চালিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করে।

ঘটনার পত্যক্ষদর্শী স্থানীয় নুরুচ্ছাফা বেগম ও সিরাজ মিয়া বলেন, হত দরিদ্র প্রতিবন্ধি মোহাম্মদ আলী দীর্ঘ ৬/৭ বছর পূর্ব থেকে বন বিভাগের উক্ত জায়গায় বসত ভিটা স্থাপন করে বসবাস করে আসছিল। ক্ষমতার অপব্যবহার করে এলাকার মেম্বার ও মহিলা মেম্বার বসতভিটাটি জবর দখল করার জন্য ৪বার হামলা চালিয়ে গাছ পালা কেটে দিয়েছে। ঘরের বিভিন্ন মালামালও লুটপাট করে নিয়ে গেছে। এছাড়াও গত ৬/৭ মাস পূর্বে রাতের আধারে আগুন দিয়ে পুড়িয়ে দিয়ে ছিল। এখন মোহাম্মদ আলী জনপ্রতিনিধিদের রোষানলে পড়ে সবকিছু হারিয়ে খোলা আকাশের নিচে বসবাস করছে।

হামলার শিকার প্রতিবন্ধি মোহাম্মদ আলী অভিযোগ করে বলেন, আমার বসত ভিটাটি দখল করার জন্য স্থানীয় মেম্বার ও আলমগীর এবং বেলাল উদ্দিন এ পর্যন্ত ৪ বার হামলা চালিয়েছে এবং আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। আমি এখন নিস্ব হয়ে বিচারের জন্য প্রতিনিধিদের ধারে ধারে ঘুরে বেড়াচ্ছি। তিনি প্রশাসন সহ উর্ধ্বতন কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

অভিযুক্ত ইউপি সদস্য নুরুল হকের কাছে জানতে চাইলে, ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, দুই ভায়ের বিবেধমান জায়গায় দখলমুক্ত করার জন্য আমি বসত ভিটাটি ভেঙ্গে দেওয়া হয়েছে বলে তিনি জানান। এ ব্যাপারে পালংখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি এম এ মনজুর বলেন, মোঃ আলীর সুষ্ট বিচারের দাবীতে উখিয়া থানায় অভিযোগ দায়ের করা হলে আমি বিষয়টি নজরে নিয়ে স্থানীয় ভাবে মিমাংশার চেষ্টা করেছিলাম। আগামী ১০ তারিখ শালীস বৈঠকের ধার্য্য দিন ছিল। অথচ, স্থানীয় মেম্বার নিজের ক্ষমতার অপব্যবহার করে নিজেই বসত ভিটাটি দখলে নেওয়ার পায়তারা চালিয়ে যাচ্ছে। যা সুস্থ সমাজেরস একজন জনপ্রতিনিধির পক্ষে নেক্কার জনক ঘটনা।

উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়েরের নিকট জানতে চাইলে তিনি বলেন, বসত ভিটা দখলের অভিযোগ পেয়েছি। জড়িতদের বিরুদ্ধে তদন্ত্র পূর্বক ব্যবস্থা নেওয়া হবে।