বিশেষ প্রতিবেদক

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি কক্সবাজার জেলা শাখার দ্বি-বার্ষিক নির্বাচন আগামী কাল শুক্রবার অনুষ্ঠিত হবে। শহরের বড়বাজারস্থ কক্সবাজার দোকান মালিক সমিতি ফেডারেশন কার্যালয়ে সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট নেয়া হবে। জেলার বিভিন্ন উপজেলার ৮১ জন পুস্তক প্রকাশক ও বিক্রেতা তাদের ভোটে ২ বছরের জন্য নেতৃত্ব নির্বাচন করবে। এতে সভাপতি পদে কক্সবাজার মোহাম্মদিয়া লাইব্রেরীল স্বত্ত্বাধিকারী মাওলানা ওমর ফারুক ও রামু শরীফ লাইব্রেরীর মালিক জামাল হোসেন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ সম্পাদক পদে লড়ছেন কক্সবাজার রহমানিয়া লাইব্রেরীর এম এ নুরুল ইসলাম ও চকরিয়া ইসলামিয়া লাইব্রেরীর হোসাইনুজ্জামান। কোষাধ্যক্ষ পদে কক্সবাজার বিদ্যাসাগর লাইব্রেরীর মো. এখলাছুর রহমান ও চকরিয়া উপজেলার ডুলাহাজার নোমান লাইব্রেরীর মো. নোমান প্রতিদ্বন্দ্বিতা করছেন। অতিরিক্ত সম্পাদক পদে বুক বাজারের নুরুল আমিন ও চকরিয়া বইঘরের আব্দুল গফুর নির্বাচন করছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, এবারের নির্বাচনে কক্সবাজার মোহাম্মদিয়া লাইব্রেরীর ওমর ফারুক ভোটের মাঠে এগিয়ে রয়েছেন। সাধারণ ভোটারদের মাঝে তার অবস্থান অনেকটা সুসংহত। পুস্তক ব্যবসায়ীদের মাঝে ওমর ফারুকের অবস্থান ও গ্রহণযোগ্যতা উল্লেখ করার মতো। ভোটারেরা সার্বিক বিবেচনায় তাকে নির্বাচিত করবেন বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।
এতে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন রেজাউল করিম। সদস্য হিসেবে রয়েছেন, মাস্টার শহর আলী ও মাস্টার আবু মুসা। ‘ক্রস চিহ্ন’ দিয়ে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির দ্বি-বার্ষিক নির্বাচনে ভোট নেয়া হবে নির্বাচন কমিশন সুত্রে জানা গেছে।
এর আগে ৪ জন সহ-সভাপতি, ৪ জন যুগ্ম-সম্পাদক ও সদস্য পদে ৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অবশিষ্ট ৪টি পদে আজ ভোট নেয়া হচ্ছে।