দুই মামলায় জামিন পাওয়ার পর মুক্ত হলেন নতুন সময় ডটকমের নির্বাহী সম্পাদক আহমেদ রাজু।
বুধবার আইসিটি আইনের মামলায় জামিন পাওয়ার কিছুক্ষণ পর পল্টন থানার চাঁদাবাজির মামলায়ও জামিন দেয়া হয়।
এর আগে আহমেদ রাজুর আইনজীবী মো. তরিকুল ইসলাম জানান, বাদীপক্ষের সঙ্গে সমঝোতার ভিত্তিতে দুই মামলাতে জামিন পেয়েছেন রাজু। ফলে তার মুক্তিতে আর কোনো বাধা নেই। নতুন সময় ডটকমের প্রধান প্রতিবেদক ইমরান আলী বিষয়টি নিশ্চিত করেন।
তিনি বলেন, বিকেল সোয়া ৪টার দিকে আহমেদ রাজু কারাগার থেকে বেরিয়ে আসেন। এসময় নতুন সময় ডটকমের কর্মকর্তা এবং সাংবাদিক নেতারা তাকে স্বাগত জানান।
মুক্ত হওয়ার পরেই আহমেদ রাজু সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) যান। এ সময় তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম মহাসচিব অমিয় ঘটক পুলক, ডিআরইউ’র সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, ডিইউজে’র জনকল্যাণ সম্পাদক উম্মুল ওয়ারা সুইটি, ডিআরইউ’র যুগ্ম সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন এবং সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ জামাল প্রমুখ।
ডিআরইউ থেকে নতুন সময় কার্যালয়ে যান আহমেদ রাজু। এসময় তাকে স্বাগত জানান নতুন সময়ের সম্পাদক এবং স্বাধীন বাংলা মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সওগাত হোসেন বাবলু, প্রধান নির্বাহী কর্মকর্তা ইমদাদুল হক বিপ্লব, নিউজ অ্যান্ড প্লানিং ডিরেক্টর মুফদি আহমেদসহ অন্যরা।
ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ আহসান হাবীব বুধবার দুপুরে রমনা থানায় দায়ের করা আইসিটি মামলায় রাজুর জামিন মঞ্জুর করেন। এরপর বিকেল ৪টার দিকে ঢাকা মহানগর হাকিম মো. রায়হান উল ইসলাম পল্টন থানায় দায়ের হওয়া চাঁদাবাজির মামলায়ও রাজুর জামিন মঞ্জুর করেন।
রমনা থানায় ১ মে আহমেদ রাজুর বিরুদ্ধে আইসিটি আইনে মামলা হয়। মঙ্গলবার পল্টন থানায় দায়ের করা চাঁদাবজির মামলায় তাকে এক দিনের রিমান্ডে নেয়া হয়।
এদিকে বুধবার সচিবালয়ে আইসিটি অ্যাক্টের ৫৭ ধারা নিয়ে আইনমন্ত্রী আনিসুল হকের মুখোমুখি হন সাংবাদিকরা। এ ধারার অসঙ্গতি ও যথেচ্ছা ব্যবহার প্রসঙ্গে সাংবাদিকরা প্রশ্ন করলে আইনমন্ত্রী বলেন, গণমাধ্যমে যেসব কর্মীদের বিরুদ্ধে আইসিটি অ্যাক্টের ৫৭ ধারায় মামলা আছে তারা ন্যায় বিচার পাবেন। আমার ওপর আস্থা রাখুন। এ ধারার যেসব অসঙ্গতি আছে তা সংশোধন করা হবে।
প্রসঙ্গত, ওয়ালটন গ্রুপের পণ্য নিয়ে ‘উদ্দেশ্যমূলক নিউজ করা’ এবং এতে প্রতিষ্ঠানটির সুনাম ক্ষুণেœর অভিযোগ এনে আহমেদ রাজুর বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে ও চাঁদাবাজির মামলা হয়।