প্রেস বিজ্ঞপ্তি:
যথাযোগ্য মর্যাদায় ’মহান বিজয় দিবস-২০২৩’ কক্সবাজার সিটি কলেজে আনন্দঘন পরিবেশে উদযাপিত হয়েছে। এই মহান দিবস উপলক্ষে শনিবার সকালে জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন পূর্বক সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত গাওয়া হয়।

কলেজ প্রাঙ্গনে এই কার্যক্রমের মাধ্যমে দিবস উদযাপনের সূচনা করেন কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিং অং। তাঁর সাথে উপস্থিত ছিলেন কক্সবাজার সিটি কলেজের গভর্নিং বডির সভাপতি অ্যাডভোকেট ফরিদুল আলম (পি.পি), উপাধ্যক্ষ আবু মোঃ জাফর সাদেক, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকগণ এবং শিক্ষার্থীবৃন্দ। দিবসের পরবর্তী কার্যক্রমে ১৯৭১ সালের সকল বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনাদের প্রতি শ্রদ্ধা জানাতে কলেজের শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং বঙ্গবন্ধু চত্বরে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য ও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

মহান বিজয় দিবস উদযাপনের ধারাবাহিকতায় কলেজ মিলনায়তনে এই দিবসের তাৎপর্য শিক্ষার্ধীদের সামনে তুলে ধরতে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ ক্য থিং অং এবং প্রধান অতিথির আসন অলংকৃত করেন অ্যাডভোকেট ফরিদুল আলম (পি.পি)। সমবেত জাতীয় সঙ্গীত ও পবিত্র ধর্মীয় গ্রন্থ থেকে পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান সূচনা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন “শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস-২০২৩” উদযাপন কমিটির আহবায়ক ও দর্শন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক জুলফিকার আলী। আলোচনা সভায় মহান বিজয় দিবসের তাৎপর্য ভিন্নভিন্ন দৃষ্টিকোন থেকে তুলে ধরেন কক্সবাজার সিটি কলেজের শিক্ষকবৃন্দ। বক্তব্যে কক্সবাজার সিটি কলেজের উপাধ্যক্ষ আবু মোহাম্মদ জাফর সাদেক জাতির শ্রেষ্ঠ সন্তান তথা মুক্তিযোদ্ধাদের অবদান আলোচনা করেন। গভর্নিং বডির সভাপতি অ্যাডভোকেট ফরিদুল আলম (পি.পি) তাঁর বক্তব্যে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশে জাতি গঠনের কারিগর, শিক্ষকদের করণীয় সম্পর্কে আলোচনা করেন। আলোচনায় সভায় আরো বক্তব্য প্রদান করেন পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক জেবুন্নেছা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক এস এম আকতার উদ্দিন চৌধুরী, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক হাশেম উদ্দিন, থিয়েটার স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অধ্যাপক সাইফুল ইসলাম, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শরমিন ছিদ্দিকা লিমা, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ওমর ফারুক এবং বায়োকেমিস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগের অধ্যাপক শহীদুল আলম।

আলোচনার সভার সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি অধ্যক্ষ ক্য থিং অং মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান। একইসাথে তিনি মুক্তিযুদ্ধের প্রক্ষাপট ও ঘটনাপ্রবাহ সম্পর্কে আলোকপাত করেন। বাংলাদেশ স্বাধীন করার ব্রতকে অন্তরে ধারণ করে যারা জীবন উৎসর্গ করেছেন, তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোচনা অনুষ্ঠানের সমাপ্তি টানেন।
আলোচনা অনুষ্ঠানের পর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমবেত, দৈত, একক সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে কক্সবাজার সিটি কলেজের সংস্কৃতিমনা শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানে শিক্ষার্থীদের সাথে মিলে “আমি বাংলায় গান গাই” এর সাথে কবিতার মিশেলে এক নান্দনিক পরিবেশনা উপস্থাপন করেন অধ্যাপক রোমেনা আক্তার। সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের মুহুর্মুহু করতালির মাধ্যমে মিলনায়তন প্রাণচাঞ্চল্যে মুখরিত হয়ে ওঠে।
এই অনুষ্ঠানে কক্সবাজার সিটি কলেজে সিইডিপি প্রকল্পের আওতায় আয়োজিত ৫ দিনব্যাপী ইনহাউজ ট্রেনিং-এ যে শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেছিলেন, অধ্যক্ষ ক্য থিং অং এর মাধ্যমে তাঁদের আনুষ্ঠানিকভাবে সনদপত্র প্রদান করা হয়।

মহান বিজয় দিবস-২০২৩ উদযাপন অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জাইমা জান্নাত, পবিত্র গীতা পাঠ করে বাংলা বিভাগের শিক্ষার্থী ত্রিয়া দাশ অমি এবং পবিত্র ত্রিপিটক পাঠ করে বৈশাখী বড়ুয়া। শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী কানিছ ফাহিমা, জিনিয়া শারমিন, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগের শিক্ষার্থী সায়্যিদুল মোরসালিন ওসামা এবং সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বেলাল উদ্দিন আরমান।
আলোচনায় সভায় কর্মচারীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন অফিস সহায়ক জনাব সাহাদাত হোসাইন।

মহান বিজয় দিবস ২০২৩ অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক রোমেনা আক্তার এবং সাংস্কৃতিক পর্বের সঞ্চালনায় ছিলেন হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যপক মেঘলা দেব।

উল্লেখ্য যে এই অনুষ্ঠানকে সফল করে তুলতে “শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস-২০২৩ উদযাপন” কমিটিতে ছিলেন জুলফিকার আলী (সহযোগী অধ্যাপক ও আহ্বায়ক), সহিদা খানম এলি (সহযোগী অধ্যাপক ও সদস্য), মেঘলা দেব (সহকারী অধ্যাপক ও সদস্য), রোমেনা আক্তার (সহকারী অধ্যাপক ও সদস্য), নাছির উদ্দিন (সহকারী অধ্যাপক ও সদস্য), পবন পাল (প্রভাষক ও সদস্য), কামরুন নাহার (প্রভাষক ও সদস্য), আবদুর রহিম সিয়াম (প্রভাষক ও সদস্য), জাকিরুল হক (প্রভাষক ও সদস্য) মোমো রাখাইন (প্রভাষক ও সদস্য) কে.এম. সানাউল হক (প্রভাষক ও সদস্য) এবং আবদুল্লাহ আল নোমান (প্রভাষক ও সদস্য)।