“মেধাবী বাংলাদেশ বিনির্মাণে মুক্তবুদ্ধির চর্চা নিশ্চিত করতে হবে” 

 

প্রেস বিজ্ঞপ্তি:
যথাযোগ্য মর্যাদায় “শহিদ বুদ্ধিজীবী দিবস-২০২২” কক্সবাজার সিটি কলেজে উদযাপিত হয়েছে। এই মহান দিবস উপলক্ষে বুধবার সকালে অধ্যক্ষ ক্য থিং অং এর নেতৃত্বে বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য ও শহিদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এই দিবসের তাৎপর্য শিক্ষার্ধীদের সামনে তুলে ধরতে শহিদ মিনার প্রাঙ্গনে বুদ্ধিজীবী হত্যাকান্ডের নানা দিক তুলে ধরে আলোকচিত্র প্রদশর্নীর আয়োজন করা হয়। আলোকচিত্র প্রদর্শনী পরিদর্শনকালে অধ্যক্ষ মহোদয় বলেন, শহিদ বুদ্ধিজীবীদের দেশের প্রতি দায়িত্ববোধ ও আত্মত্যাগের দৃষ্টান্ত থেকে বর্তমান প্রজন্মকে উদ্বুদ্ধ করতেই এই বিশেষ আয়োজন। আলোকচিত্র প্রদর্শিনী মাসব্যাপী সকলের জন্য উন্মক্ত থাকার কথা বলেন তিনি।


শহিদ বুদ্ধিজীবী দিবস উদযাপনের ধারাবাহিকতায় সমবেত জাতীয় সঙ্গীত ও পবিত্র ধর্ম গ্রন্থ থেকে পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান সূচনা হয়। অধ্যক্ষ ক্য থিং অং এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস-২০২২ উদযাপন কমিটির আহবায়ক ও বিভাগীয় প্রধান বাংলা বিভাগ অধ্যাপক শরমিন ছিদ্দিকা লিমা। আলোচনা সভায় শহিদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য ভিন্ন ভিন্ন দৃষ্টিকোন থেকে তুলে ধরেন কক্সবাজার সিটি কলেজের শিক্ষকবৃন্দ। বক্তব্যে কক্সবাজার সিটি কলেজের উপাধ্যক্ষ আবু মোহাম্মদ জাফর সাদেক মহান মুক্তিযুদ্ধে প্রগতিশীল ও প্রতিক্রিয়াশীল পক্ষ সম্পর্কে আলোচনা করেন। আলোচনায় সভায় আরো বক্তব্য প্রদান করেন হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক গোপাল কৃষ্ণ দাশ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শাহানুর আক্তার, পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক জেবুন্নেছা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক এস এম আকতার উদ্দিন চৌধুরী, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক তসলিমা রশীদ, থিয়েটার স্টাডিজ বিভাগের অধ্যাপক স্বপন ভট্টাচার্য্য, বাংলা বিভাগের অধ্যাপক মং ছেন হেন, এবং থিয়েটার স্টাডিজ বিভাগের অধ্যাপক কে.এম. সানাউল হক।


আলোচনার সভার সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি অধ্যক্ষ ক্য থিং অং মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান। একইসাথে তিনি শিক্ষকদের মহৎ ব্রত নিষ্ঠার সাথে পালন করে মানবিক মূল্যবোধ সমৃদ্ধ শিক্ষার্থী গড়ে তোলার আহ্বান জানান। দেশকে শত্রুমুক্ত করার শপথ নিয়ে যারা নিজের জীবন বিসর্জন দিয়েছিলেন, তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।


অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করে বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী তকি চৌধুরী, পবিত্র গীতা পাঠ করে ব্যবসায় শিক্ষা বিভাগের দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী শুভ দে এবং পবিত্র ত্রিপিটক পাঠ করে বিএমটি শাখার দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী খিনচ ছেন। শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখে সমাজবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী বেলাল উদ্দিন ও পদার্থবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী তানজিয়া হোসাইন তিলকা।


আলোচনায় সভায় কর্মচারীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন জনাব নুরুল ইসলাম। শহিদ বুদ্ধিজীবী দিবস ২০২২ অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন অধ্যাপক মেঘলা দেব।