জালাল আহমদ,ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে উত্তাল হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ‌। তৃতীয় দিনের মতো আজ সারাদিন মানববন্ধন এবং বিক্ষোভ মিছিলে সরব ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। নিরাপদ ক্যাম্পাস বিনির্মাণে ১১ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিকে স্মারকলিপি দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। আগামী এক সপ্তাহের মধ্যে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে হুঁশিয়ারি দেন তারা।
নিরাপদ ক্যাম্পাসের দাবিতে আজ ৪ ডিসেম্বর(২০২২) রবিবার সকাল এগারোটায়‌ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হন বিভিন্ন ডিপার্টমেন্টের শতাধিক শিক্ষার্থী।এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক (জিএস) এবং ছাত্রলীগ নেতা জুলিয়াস সিজার তালুকদার,আইন বিভাগের ছাত্র
আরাফাত চৌধুরী, ছাত্র অধিকার পরিষদের নেতা এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র হাসিবুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র এবং বামপন্থী ছাত্র নেতা মোজাম্মেল হক প্রমুখ।

দুপুর বারোটার দিকে বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি প্রদান করেছে সাধারণ শিক্ষার্থীরা।
পরে শিক্ষার্থীরা একটি মিছিল নিয়ে ভিসি চত্বর, টিএসসি, শহীদ মিনার হয়ে কার্জন হলে অবস্থান করে।এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেভেলিটি স্টাডিজ ইনস্টিটিউট এর প্রথম বর্ষের শিক্ষার্থী আল মেহেরাজ শাহরিয়ার মিথুন নিরাপদ ক্যাম্পাস বিনির্মাণে ১১ দফা দাবি ঘোষণা করেন। আগামী এক সপ্তাহের মধ্যে এসব দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ার দেন তিনি। পরে বিক্ষোভ মিছিল নিয়ে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে এসে‌ শ্লোগান দিতে থাকে এবং বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

একই দাবিতে বিকেল সাড়ে চারটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করেন বামপন্থী ছাত্র গুলোর নবগঠিত জোট “গণতান্ত্রিক ছাত্রজোট” এর নেতাকর্মীরা।

এ সময় তারা ৫ দফা দাবি জানান:
১. ক্যাম্পাসে ঘটা হত্যকাণ্ডের বিচার করতে হবে। নিহতের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।
২. ক্যাম্পাসে ভারী ও বাণিজ্যিক যান চলাচল বন্ধ করতে হবে।
৩. ক্যাম্পাসে যান চলাচলের গতিসীমা ৩০/ঘন্টা করতে হবে এবং নিজস্ব ট্রাফিক ব্যবস্থা গড়ে তুলতে হবে।
৪. ছিনতাই, চাঁদাবজি, সন্ত্রাস, দখলদারিত্বমুক্ত ক্যাম্পাস চাই।
৫. অবিলম্বে পরিবেশ পরিষদের মিটিং আহ্বান করতে হবে।

তারা মনে করেন, শিক্ষার্থীদের অনিরাপত্তার কারণ ক্যাম্পাসের অবকাঠামো, ব্যবস্থাপনা, প্রশাসনের মধ্যেই বিদ্যমান আছে। তাই এই ধরনের পরিস্থিতিতে ক্যাম্পাসে নিরাপত্তাহীনতার কারণ হিসেবে বহিরাগত বিরোধী মনোভাবকে উৎসাহিত করা ,সড়ক ব্যবস্থাপনার দুর্বলতা এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যর্থতাকে ঢাকতেই সহযোগিতা করবে।

তারা আহ্বান জানান নিরাপত্তাকামী সকল শিক্ষার্থী যেন নিরাপদ ক্যাম্পাসের দাবিতে চলমান আন্দোলনের সাথে যুক্ত হয়ে একে আরও যেন বেগবান করে তুলেন।
এ সময় উপস্থিত ছিলেন বিপ্লবী ছাত্র মৈত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক জাবির আহমেদ জুবেেলের সঞ্চালনায় উক্ত সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সাদেকুল ইসলাম সাদিক। বক্তব্য রাখেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (বাসদ), ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রাজিব কান্তি রায়, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক সাজিদ উল ইসলাম, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক এনামুল হক অনয় প্রমুখ নেতৃবৃন্দ।