মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার বিচার বিভাগে নতুন ৪ টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের যাত্রা শুরু হয়েছে। সোমবার ১০ অক্টোবর সকালে ৪ জন নতুন অতিরিক্ত জেলা ও দায়রা জজবৃন্দ প্রথমে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর কাছে যোগদান করেন। পরে তাদের জন্য বরাদ্দকৃত নিজ নিজ এজলাসে বিচারিক কার্যক্রম শুরু করেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আব্বাস উদ্দিন এ তথ্য জানিয়েছেন।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) শেখ গোলাম মাহবুব স্বাক্ষরিত ৫৩২ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে কক্সবাজার বিচার বিভাগে নতুন ৪ জন বিচারক সহ মোট ১১২ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজকে দেশের বিভিন্ন জেলার বিচারালয়ে পদায়ন করা হয়। এই ১১২ জন বিচারককে যুগ্ম জেলা ও দায়রা জজ থেকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দিয়ে নতুন কর্মস্থলে পদায়ন করা হয়েছে।

আগে কক্সবাজার বিচার বিভাগে শুধুমাত্র একজন অতিরিক্ত জেলা ও দায়রা জজ ছিলো। সোমবার নতুন যোগদানকরা ৪ জন সহ কক্সবাজার বিচার বিভাগে মোট ৫ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ দায়িত্ব পালন করছেন।

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আবেদন এর প্রেক্ষিতে চলতি বছরের ১৯ এপ্রিল ১৭২ নম্বর স্মারকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৪ এর এক আদেশে কক্সবাজার বিচার বিভাগের জন্য আরো ৪ জন সহ সারাদেশের বিভিন্ন বিচারালয়ের জন্য ৭৩ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর নতুন পদ সৃষ্টি করা হয়। এরমধ্যে, কক্সবাজার জেলার জন্য সর্বোচ্চ সংখ্যক নতুন ৪ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর পদ সৃষ্টি করা হয়।

একই সঙ্গে নতুন সৃজিত এসব আদালতের জন্য বিচারকের পাশাপাশি সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, সমান সংখ্যক বেঞ্চ সহকারী ও অফিস সহায়কের পদও সৃজন করা হয়।

কক্সবাজারে নতুন যোগদান করা ৪ জন বিজ্ঞ বিচারকের মধ্যে-বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী-কে অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২, বিচারক নিশাত সুলতানা-কে অতিরিক্ত জেলা ও দায়রা জজ-৩, বিচারক মো: মোশাররফ হোসেন-কে অতিরিক্ত জেলা ও দায়রা জজ-৪ এবং বিচারক মোহাম্মদ আবদুল কাদের-কে অতিরিক্ত জেলা ও দায়রা জজ-৫ নম্বর আদালতের দায়িত্ব দেওয়া হয়েছে। এরমধ্যে, বিচারক নিশাত সুলতানা এর আগেও কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া, আগে থেকে কক্সবাজার বিচার বিভাগে দায়িত্ব পালনরত বিচারক আবদুল্লাহ আল মামুন অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ আদালতের দায়িত্ব পালন করছেন।

এদিকে,কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আব্বাস উদ্দিন জানান, নতুন ৪ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর বিচার কার্যক্রমের জন্য অবকাঠামোগত কিছু সমস্যা থাকলেও তা খুব শীঘ্রই নিরসন করা হবে।

নতুন ৪ টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের কার্যক্রম পুরোদমে শুরু হওয়ায় কক্সবাজার বিচার বিভাগে মামলার জট কিছুটা হলেও কমে আসবে এবং মামলা নিষ্পত্তির গতি বাড়বে বলে মন্তব্য করেছেন, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল। তিনি আরো বলেন, ৪ জন নতুন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের কার্যক্রম শুরু হওয়ার মাধ্যমে কক্সবাজার বিচার বিভাগের ইতিহাসে নতুন অধ্যায় রচিত হয়েছে।

সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার বলেন, কক্সবাজার বিচার বিভাগে মামলার জট কমাতে জেলা পর্যায়ে আরো অতিরিক্ত ৩ জন এবং চকরিয়ার জন্য ১ জন যুগ্ম জেলা ও দায়রা জজ প্রয়োজন রয়েছে। এজন্য তিনি কক্সবাজার বিচার বিভাগে আরো ৪ জন যুগ্ম জেলা ও দায়রা জজ এর পদ সৃষ্টি করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিশ্বস্ত সুত্র জানিয়েছে, কক্সবাজার বিচার বিভাগে ২ হাজারের বেশি হত্যা মামলা রয়েছে। জেলা ও দায়রা জজ অথবা অতিরিক্ত জেলা ও দায়রা জজ’ই শুধুমাত্র হত্যা মামলার বিচার করতে পারেন। বিচারক সংকটে কক্সবাজার বিচার বিভাগে ১৭/১৮ বছর আগে দায়ের করা হত্যা মামলা এখনো পর্যন্ত বিচার করা সম্ভব হয়নি। বহু হত্যা মামলার আসামী, বাদী, সাক্ষীদের অনেকেই মৃত্যুবরন করেছে। আলামত নষ্ট হয়ে গেছে। নথির গুরুত্বপূর্ণ ডকুমেন্ট থেকে লেখা মুছে যাচ্ছে। ফলে এ ধরনের হত্যা মামলার যথাযথ বিচার কার্য পরিচালনায় বিজ্ঞ বিচারকদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে।