ইউসুফ আরমান :

আলোচিত ঘটনা ও চাঞ্চল্য মামলার রায়ে বিদায়-২০২১। নানা ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে ২০২১ সাল। গত বছরের ধারাবাহিকতায় এ বছরও করোনা মহামারি ছিল অতিমাত্রায়। নতুন করে আতঙ্ক সৃষ্টি করেছে করোনার আরেক ধরন ওমিক্রন। এত কিছুর পরও থেমে থাকেনি নিত্যনৈমিত্তিক কাজ। আলোচিত বেশ কয়েকটি বিচার কাজের রায় ও আলোচিত ঘটনার সংক্ষিপ্ত শিরোনাম।

১০ জানুয়ারী ২১ঃ রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে মাদক ব্যবসা ও চাঁদাবাজির টাকা ভাগাভাগি এবং আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সশস্ত্র সংঘর্ষে কক্সবাজারের শরণার্থী শিবিরে দু’পক্ষের গোলাগুলি, একজন নিহত।
১৪ জানুয়ারী ২১ঃ কক্সবাজারের টেকনাফ নয়াপাড়া নিবন্ধিতশরণার্থী শিবিরে ভয়াবহ এক অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ শতাধিক বসতি পুড়ে গেছে।
০২ ফেব্রুয়ারী ২১ঃ কাতার-ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা ০১/২/২১ বাংলাদেশ নিয়ে এক অনুসন্ধানী প্রামাণ্য চিত্রে ক্ষমতাবান ব্যক্তিদের ঘিরে দুর্নীতির অভিযোগ। এরা প্রধানমন্ত্রীর লোক।
১০ ফেব্রুয়ারি ২১ঃ ঝিনাইদহের কালিগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছয়জন শিক্ষার্থী নিহত হন।
২১ ফেব্রুয়ারি ২১ঃ ক্রিকেটার নাসির অন্যের বউকে বিয়ে করায় তোলপাড় সামাজিক মাধ্যমে, স্ত্রীর আগের স্বামীর সাথে ফোনালাপ ভাইরাল।
২৬ ফেব্রুয়ারি ২১ঃ ঢাকা-সিলেট মহাসড়কের দক্ষিণ সুরমায় সড়ক দুর্ঘটনায় ৮ জন প্রাণ হারান।
৯ মার্চ২১ঃ আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী সেলিমের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুই যুগ আগের একটি মামলায় ১০ বছরের কারাদণ্ড বহাল রাখেন হাইকোর্ট। বিচারিক আদালতের দেওয়া ১০ লাখ টাকা অর্থদণ্ডও বহাল রাখা হয়। টাকা পরিশোধ না করলে তাকে আরও এক বছর কারাভোগের নির্দেশ দেওয়া হয়।
২২ মার্চ ২১ঃ কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর অন্তত ১৫ জন নিহত এবং অন্তত ৪০০ জন নিখোঁজ।
২৩ মার্চ২১ঃ গোপালগঞ্জের কোটালীপাড়ায় সমাবেশস্থলে বোমা পুতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র করার অভিযোগে রাষ্ট্রদ্রোহিতার মামলায় ১৪ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। রায়ে ফায়ারিং স্কোয়াডে বা গুলি করে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করতে বলা হয়েছে।
২৬ মার্চ ২১ঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমন এক সময়ে ঢাকায় আসছেন, যখন ভারতের সাথে সম্পর্কে প্রত্যাশার ক্ষেত্রে হতাশা বেড়েছে বাংলাদেশে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটিতে আসার সাথে সাথে সারা বাংলাদেশে বিক্ষোভ শুরু হয়। ঐ দিন রাজশাহীর কাটাখালীতে সড়ক দুর্ঘটনায় ১৭ জন নিহত।
৪ এপ্রিল – নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে একটি কার্গো জাহাজের ধাক্কায় সাবিত আল হাসান নামক লঞ্চডুবিতে ৩৫ জন যাত্রীর মৃত্যু।
১৭ এপ্রিল ২১ঃ চট্টগ্রামে এস আলম ও চীনের যৌথভাবে বিদ্যুৎ কেন্দ্রে সহিংসতা, পুলিশের গুলিতে ৫ শ্রমিক নিহত, ১৫ জন আহত হয়।
৯ জুন ২১ঃ ঢাকার মহাখালীতে একটি বস্তিতে এক বড় অগ্নিকাণ্ডে ৫০০ টিরও বেশি বাড়ি পুড়ে যায়।
২৭ জুন ২১ঃ ঢাকার মগবাজারে ভয়াবহ বিস্ফোরণঃ নিহত ১০ জন, আহত শতাধিক।
৮ জুলাই ২১ঃ রূপগঞ্জে একটি খাদ্য ও পানীয় কারখানায় অগ্নিকাণ্ডে কমপক্ষে ৫২ জন নিহত হয়।
৩১ আগষ্ট ২১ঃ অনলাইন মার্কেট প্লেস ইভ্যালির ২ লাখ ৭ হাজার ৭৪১ জন গ্রাহকের কাছে ৩১১ কোটি টাকার প্রতারণা।
৪ সেপ্টেম্বর ২১ঃ পর্যটন শহর কক্সবাজার পৌরসভার প্রধান সড়কসহ উপসড়কগুলো ভাঙাচোরা, খানাখন্দ আর কাদা পানিতে একাকার।
২৯ সেপ্টেম্বর২১ঃ কক্সবাজারে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহকে আল-ইয়াকিন নামে রোহিঙ্গাদেরই একটি সন্ত্রাসী গোষ্ঠী গুলি করে হত্যা করেছে।
০৯ নভেম্বর ২১ঃ সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাকে ঋণ জালিয়াতি এবং অর্থ পাচারের মামলায় চার বছর এবং সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।
১২ নভেম্বর ২১ঃ সারা দেশে ইউনিয়ন পরিষদ নির্বাচনের সময় নির্বাচনী সহিংসতার ফলে ৭ জনের মৃত্যু হয়।
৮ ডিসেম্বর ২১ঃ বাংলাদেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ২০ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। এছাড়া পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।
১৪ ডিসেম্বর ২১ঃ নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের মামলায় ১৩ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।
১৬ ডিসেম্বর ২১ঃ বাংলাদেশে বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তীতে দেশব্যাপী এক যোগে যে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়, সেখানকার মূল পোডিয়াম বা ডায়াসের বানান ভুল থাকায় সামাজিক মাধ্যমে প্রশ্ন তুলে ক্ষোভ প্রকাশ করতে থাকেন অনেকে।
১৭ ডিসেম্বর ২১ঃ কক্সবাজারে কয়লা রেস্টুরেন্ট সাধারণ মানের। অথচ এক বাটি মুগ ডালের দাম রাখা হয়েছে ৩৫০ টাকা আর এক প্লেট ভাতের দাম ৫০ টাকা। শুধু ডাল-ভাতই ৪০০/- নয়; সব কিছুর দাম গলাকাটা।
২২ ডিসেম্বর ২১ঃ কক্সবাজারে সংঘবদ্ধ হয়ে নারী পর্যটক ধর্ষণের ঘটনায় সাতজনের বিরুদ্ধে মামলা।
২৬ ডিসেম্বর ২১ঃ কক্সবাজারে ‘নারী পর্যটককে ধর্ষণের’ ঘটনা সারাদেশে যখন সমালোচনার ঝড় তুলেছে, তার মধ্যেই অষ্টম শ্রেণীর স্কুল শিক্ষার্থীকে হোটেলে আটকে রেখে ধর্ষণের অভিযোগ।
৩০ ডিসেম্বর ২১ঃ সমালোচনার মুখে উদ্বোধনের ১০ ঘণ্টার মধ্যেই কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী পয়েন্টে নারী ও শিশুদের জন্য আলাদা জোন বাতিল করেছে স্থানীয় প্রশাসন।

লেখক :কলামিষ্ট ও সাহিত্যিক,দক্ষিণ সাহিত্যিকা পল্লী,কক্সবাজার। yousufarmancox@gmail.com