সংবাদ বিজ্ঞপ্তি
ইউএসএআইডি ইয়েস কার্যক্রমের আওতায় ইয়ং পাওয়ার ইন সোস্যাল একশন (ইপসা) এর উদ্যোগে ইয়েস প্রকল্পের অধিনে কারিগরি প্রশিক্ষণ প্রাপ্ত যুবক/যুবতীদের জন্য আয়োজন করা হয় জব ফেয়ার (চাকুরী মেলা)।
২৮ সেপ্টেম্বর কলাতলীর হোটেল সী-প্রিন্সেস মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।
তিনি বলেন, বর্তমান প্রতিযোগিতামূলক শ্রমবাজার উপযোগী হিসেবে যুব সমাজকে
করে গড়ে তোলার জন্য প্রশিক্ষণ এবং উন্নয়নের বিকল্প নেই। পাশাপাশি প্রশিক্ষিত যুব সমাজ এবং চাকুরিদাতা প্রতিষ্ঠানের সাথে যোগসূত্র সৃষ্টির লক্ষ্যে ‘জব ফেয়ার ’বা‘ চাকুরী মেলা’র আয়োজনকে সাধুবাদ জানাই।
ইপসার উপপরিচালক ও কক্সবাজার আঞ্চলিক প্রধান খালেদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়, যুব উন্নয়ন কর্মকর্তা মাহবুবুর রহমান, কক্সবাজার হোটেল মোটেল গেস্ট হাউজ মালিক সমিতির সভাপতি আবুল কাসেম সিকদার, রিলিফ ইন্টারন্যাশনালের ইয়েস কার্যক্রমের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার শাহানা শারমিন।
ইপসার রোহিঙ্গা রেসপনস কার্যক্রমের প্রধান ও সহকারী পরিচালক মোহাম্মদ শহীদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিসিডিবির প্রোগ্রাম কোঅর্ডিনেটর শেখ মাকসুদুল হাসান। ধন্যবাদ জ্ঞাপন করেন এমপাওয়ারের সিনিয়র ব্যবস্থাপক রাজিব হাসান মজুমদার।
উল্লেখ্য, ইউএসএআইডির অর্থায়নে রিলিফ ইন্টারন্যাশনালের কারিগরি সহায়তায় সহযোগি সংস্থা ইপসা, এমপাওয়ার ও সিসিডিবির যৌথ উদ্যোগে সামাজিক সংহতি সুরক্ষায় কক্সবাজারের ৪টি উপজেলার জন্য ‘ইয়ুথ এন্টারপ্রেনারশীপ এন্ড এম্পাওয়ারমেন্ট সাপোর্ট (ইয়েস) এক্টিভিটি ফর কক্সবাজার’ প্রকল্প গ্রহন করা হয়েছে।
এতে ১৪-৩৫ বছরের স্থানীয় নারী ও পুরুষ যুবদের জন্য সম্পূর্ণ বিনামূূল্যে কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান ও সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তোলাই ইয়েস কার্যক্রমের মূল উদ্দেশ্য। ইয়েস প্রকল্পের প্রশিক্ষিত যুবকদের চাকুরীদাতা প্রতিষ্ঠানের সাথে যোগসুত্র সৃষ্টির লক্ষ্যে ‘জব ফেয়ার ’বা‘ চাকুরী মেলা’র আয়োজন করা হয়।
ইপসার প্রোগ্রাম ম্যানেজার ড. সাখাওয়াত উল্লাহ চৌধুরী জানান, জব ফেয়ারে কক্সবাজারের তারকা মানের হোটেল লং বীচ, নিসর্গ হোটেল এন্ড রিসোর্ট, হোটেল বেস্ট ওয়েস্টার্ন, লাইটহাউস ফ্যামিলি রিট্টিট, হোটেল আল আমিন, হোটেল আইল্যান্ড, ডাইনেস্টি ট্যুর এন্ড ইভেন্ট, সান ডান্সার ক্যাফে এন্ড রেস্টুরেন্ট, নীলা টেইলরস, ফেব্রিক্স এন্ড বুটিকস, মাথিনু বিউটিপার্লার মেলায় অংশ গ্রহণ করে।
ইয়েস প্রকল্পের অধীনে কারিগরি প্রশিক্ষণপ্রাপ্ত ৭৫ জন যুবক-যুবতীর জন্য শিক্ষানবীস সুযোগ ও চাকুরীর আশ্বাস দিয়েছে মেলায় অংশ গ্রহণকারী প্রতিষ্ঠানগুলো।