পেকুয়া সংবাদদাতা:
পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়নের পূর্ব পাহাড়িয়া খালী এলাকা থেকে ১০ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে।

শনিবার সকালে পূর্ব ভারুয়াখালী মাষ্টার জিয়াবুল করিমের বাড়ির উঠান থেকে অজগরটি উদ্ধার করা হয়। পরে বনকর্মীদের খবর দিলে নিয়ে যাওয়া হয়।

জিয়াবুল করিম জানান, তার বাড়ির উঠানে একটি প্রদর্শনী বাগানে চারিদিকে দেয়া জালে সাপটি আটকে যায়। পরে তিনি স্থানীয়দের মাধ্যমে বন বিভাগকে খবর দিলে উপকুলীয় বনবিভাগের রেন্জ কর্মকর্তা (ছনুয়া রেন্জ) জুয়েল চৌধুরীর নেতেৃত্বে বারবাকিয়া রেন্জের বিট কর্মকর্তা সহ সাপটি জাল কেটে অক্ষত অবস্থায় উদ্ধার করে।

এবিষয়ে রেন্জ কর্মকর্তা জুয়েল চৌধুরী জানান, অজগরটি খাদ্যের জন্য লোকালয়ে এসেছিল ফলে জালে আটকা পড়েছে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে এটিকে আমরা উদ্ধার করেছি। উদ্ধারের পর অজগরটিকে বারবাকিয়া বন বিভাগের অফিসে নিয়ে যাওয়া হয় সেখান থেকে ডুলহাজারা বঙ্গবন্ধু সাফারী পার্ক অথবা বন্যপ্রাণী অভয়াশ্রমে হস্থান্তর করা হবে বলে জানান তিনি।

এদিকে স্থানীয় পরিবেশবাদী সংগঠন নোঙর’রের কক্সবাজার ইউনিটের সদস্য সচিব এফ এম সুমন বলেন, মানুষ বন্যপ্রাণীর আবাসস্থলে চলে যাচ্ছে দিন দিন ফলে বন্যপাণী হুমকির মুখে। দিন দিন মানুষ পাহাড়ে বসবাসের ফলে বন্যপ্রাণী খাদ্যের অভাবে লোকালয়ে চলে আসতেছে। কেউ কেউ লোকালয়ে আসা বন্য প্রাণীদের হত্যা করছে। তিনি বন্য প্রাণী রক্ষায় সকলকে আরো সচেতন হওয়ার অনুরোধ জানান।