মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

চাঞ্চল্যকর মেজর (অব:) সিনহা মোঃ রাশেদ খান হত্যাকান্ড তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির রিপোর্ট সংশ্লিষ্ট মন্ত্রণালয় হতে তলব করে মামলার মূল নথিতে সংযুক্ত করার জন্য আসামীপক্ষের আবেদন কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল আমলে নেননি। গত ৭ সেপ্টেম্বর আসামী রুবেল শর্মা ও সাগর দেব’র আইনজীবী এ বিষয়ে আদালতে আবেদন করলে বিজ্ঞ বিচারক এ আবেদনের বিষয়ে কোন আদেশ না দিয়ে আবেদনটি নথিভুক্ত করে রাখেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের সেরেস্তাদার এম. নুরুল কবির সিবিএন-কে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, আদালতে মামলাটির সাক্ষ্য গ্রহণকালে এ আবেদনটি করা হয়েছিলো।

প্রসঙ্গত, গত ২৩ আগস্ট সকালে কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালতে মামলার বাদী শারমিন শাহরিয়ার ফেরদৌসের সাক্ষ্য প্রদানের মাধ্যমে চাঞ্চল্যকর মেজর (অব:) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার আনুষ্ঠানিক এ বিচার কার্যক্রম শুরু হয়। ২ দফায় মোট ৭ কার্যদিবসে আদালতে ৬ জন সাক্ষীর সাক্ষ্য ও জেরা সম্পন্ন করা হয়। গত ৮ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় সাক্ষ্য-জেরা সম্পন্ন করে আগামী ২০-২২ সেপ্টেম্বর তিনদিন তৃতীয় দফায় মামলাটির সাক্ষ্য গ্রহনের জন্য দিন ধার্য করা হয়েছে।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র বেঞ্চ সহকারী (পেশকার) সন্তোষ বড়ুয়া সিবিএন-কে জানান, এ মামলায় ৮৩ জন চার্জসীট ভুক্ত সাক্ষী রয়েছে। চলতি বছরের গত ২৭ জুন ফৌজদারী দন্ডবিধির ৩০২/২০১/১০৯/ ১১৪/১২০-খ/ ৩৪ ধারায় সকল আসামীর উপস্থিতিতে মামলাটির চার্জ গঠন করা হয়।

২০২০ সালের ৩১ জুলাই ঈদুল আজহার আগের রাত সাড়ে সাড়ে ৯টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশ কর্মকর্তা লিয়াকত আলীর গুলিতে নিহত হন অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। হত্যার পাঁচদিনের মাথায় ৫ আগস্ট সিনহার তাঁর বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশসহ ৯ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। যার মামলা নম্বর : এসটি-৪৯৩/২০২১ ইংরেজী। যার জিআর মামলা নম্বর : ৭০৩/২০২০ ইংরেজি। যার টেকনাফ মডেল থানা মামলা নম্বর : ৯/২০২০ ইংরেজি।

এ হত্যাকান্ডের ঘটনায় চার মাসের বেশি সময় ধরে চলা তদন্ত শেষে গত বছরের ১৩ ডিসেম্বর ৮৩ জন সাক্ষী সহ আলোচিত মামলাটির অভিযোগপত্র দাখিল করেন র‍্যাব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ খায়রুল ইসলাম।