সিবিএন ডেস্ক:
২০২১ সালের দাখিল ও আলিম পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমা দেওয়ার বিষয়ে নতুন নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। এতে পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসারে পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ের যেকোনো দুটি ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে নিজ নিজ মাদ্রাসায় জমা দিতে হবে।

আর আলিম পরীক্ষার্থীদেরও পদার্থবিজ্ঞান ও রাসায়নের প্রতিটির প্রতি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে দেওয়া দুটি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে জমা দিতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, করোনার কারণে ২০২১ সালের দাখিল ও আলিম পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। যেসব বিষয়ে ব্যবহারিক আছে, সেসব বিষয়ে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে কী কী ব্যবহারিক করতে হবে, তাও উল্লেখ করা আছে। যেহেতু করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালের দাখিল ও আলিম পরীক্ষার্থীদের শুধু নির্বাচিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেহেতু নির্বাচিত বিষয়ের ব্যবহারিকের খাতা (নোটবুক) জমা নেওয়া প্রয়োজন।

দাখিল পরীক্ষার্থীরা নির্বাচিত প্রতি বিষয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যবহারিকের যেকোনো দুটি ব্যবহারিক কার্যক্রমের খাতা (নোটবুক) তৈরি করে নিজ নিজ প্রতিষ্ঠানে জমা দেবে। একইভাবে আলিম পরীক্ষার্থীরা নির্বাচিত বিষয়ের প্রতিটি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যবহারিকের দুটি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে জমা দেবে।

শিক্ষা বোর্ড আরও বলেছে, ইতোমধ্যে যদি কোনো শিক্ষার্থী ২০২১ সালের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রতি পত্রে দুটির বেশি ব্যবহারিক কার্যক্রম সম্পন্ন করে থাকে, তাহলেও শিক্ষার্থীরা ওই সব ব্যবহারিক খাতা বা নোটবুক জমা দিতে পারবে। নির্দেশনায় দাখিল ও আলিম পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতার বিষয়গুলো উল্লেখ করা হয়েছে।

দাখিল পরীক্ষার্থীদের শুধু পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ের ব্যবহারিক করতে হবে। আর আলিম পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র এবং রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্রের ব্যবহারিক করতে হবে।