মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

করোনা’র ভ্যাকসিন মজুদ না থাকায় রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টিকাদান কেন্দ্রে সোমবার ১৬ আগস্ট থেকে চীনের তৈরি সিনোফার্ম ভ্যাকসিন এর প্রথম ডোজ টিকা দেওয়া স্থগিত ঘোষনা করা হয়েছে। রামু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নোবেল কুমার বড়ুয়া ১৪ আগস্ট ৫১৪০ নম্বর স্মারকে এক ‘জরুরী বিজ্ঞপ্তি’ দিয়ে ঘোষনা প্রদান করেন।

তবে ভারতের সেরাম ইনষ্ঠিটিউটের তৈরি এস্ট্রাজেনেকার কোভশিল্ড টিকা আগে যাঁরা প্রথম ডোজ রামু স্বাস্থ্য কমপ্লেক্সের টিকা কেন্দ্রে নিয়েছিলেন-তাঁদেরকে সিডিউল অনুযায়ী এবং সিনোফার্ম এর টিকা পূর্ব নির্ধারিত দিন অনুযায়ী প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত ক্রমান্বয়ে একই টিকার দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হবে বলে জানান ডা. নোবেল কুমার বড়ুয়া। পূর্বে ঘোষিত সিডিউল অনুযায়ী প্রথম ডোজ কোভিশিল্ড টিকা গ্রহনকারী নাগরিকদের মোবাইল ফোনে এসএমএস পাওয়া সাপেক্ষে দ্বিতীয় ডোজ টিকা নিতে ঘোষিত সময়সূচী মতে টিকা কার্ড, এনআইডি সহ টিকা কেন্দ্রে আসার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন। এ বিষয়ে ডা. নোবেল কুমার বড়ুয়া দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারীদের ভীড় নাকরে স্বাস্থ্য বিধি প্রতিপালন করে টিকা নেওয়ার জন্য টিকা গ্রহনকারীদের সহযোগিতা কামনা করেছেন।

প্রসঙ্গত, একইভাবে উখিয়া ও টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্স টিকাদান কেন্দ্রেও গত বুধবার ১১ আগস্ট থেকে চীনের তৈরি সিনোফার্ম ভ্যাকসিন প্রথম ডোজ টিকা প্রদানের কার্যক্রম স্থগিত ঘোষনা করা হয়েছে।

এদিকে, কক্সবাজার জেলার অন্যান্য টিকা কেন্দ্রেও সিনোফার্মার ভ্যাকসিনের মজুদ ফুরিয়ে আসছে বলে বিশ্বস্ত সুত্র জানিয়েছে।