মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

লকডাউনের প্রথম ৭ দিনে অর্থাৎ ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত কক্সবাজারে করোনা আক্রান্ত হয়ে ৮ জনের প্রাণহানি হয়েছে। গত ৩০ জুন পর্যন্ত কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ছিল ১২৬ জন। আর ৭ জুলাই পর্যন্ত এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে মোট ১৩৪ জনে।

কক্সবাজার সিভিল সার্জন অফিসের রোগ নিয়ন্ত্রণ বিভাগের মেডিকেল অফিসার ডা. সাকিয়া হক এ তথ্য জানিয়েছেন।

করোনার প্রকোপের শুরু থেকে গত ১৫ মাসে কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ১৩৪ জনের মধ্যে ২০ জন রোহিঙ্গা শরনার্থী। তারমধ্যে, শুধু কক্সবাজার সদর উপজেলায় মৃত্যুবরণ করেছে ৬৬ জন।

এছাড়া, ৭ জুলাই পর্যন্ত করোনাতে উখিয়া উপজেলায় মৃত্যুবরণ করেছে ২৬ জন, চকরিয়া উপজেলায় মৃত্যুবরণ করেছে ১৪ জন, টেকনাফ উপজেলায় মৃত্যুবরণ করেছে ১৩ জন, রামু উপজেলায় মৃত্যুবরণ করেছে ৭ জন, পেকুয়া উপজেলায় মৃত্যুবরণ করেছে ৪ জন, মহেশখালী উপজেলায় মৃত্যুবরণ করেছে ২ জন এবং কুতুবদিয়া উপজেলায় মৃত্যুবরণ করেছে ২ জন।

একই সময়ে কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়েছে মোট ১৩ হাজার ২০৯ জন। মোট আক্রান্তের তুলনায় মৃত্যুর হার ১’১২% ভাগ। একইসময়ে সুস্থ হয়েছেন ১১ হাজার ৪৫৭ জন করোনা রোগী। আক্রান্তের তুলনায় সুস্থতার হার ৮৬’৭৪% ভাগ।
ডা. সাকিয়া হকের দেওয়া তথ্য মতে, গত বুধবার ৭ জুলাই একদিনে জেলায় মোট করোনা আক্রান্ত হয়েছে ২১২ জন। একই সময়ে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাব ও কক্সবাজার জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সমুহে র‍্যাপিড এন্টিজেন টেস্ট পদ্ধতিতে নমুনা টেস্ট করা হয়েছে মোট ১ লক্ষ ৭৫ হাজার ৬৫০ জনের।