সংবাদ বিজ্ঞপ্তিঃ
পরিবেশ, জলবায়ু পরিবর্তন, মানবাধিকার ও টেকসই উন্নয়ন বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ এর বিশ্ব মহাসাগর দিবস উদযাপন উপলক্ষে বীচ পরিষ্কার অভিযান ও মহাসাগর রক্ষায় করণীয় বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনটির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া’র সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(সমন্বয়) রুহুল আমিন এর সঞ্চালনায় মঙ্গলবার (৮ জুন) দরিয়া নগরে বীচ পরিষ্কার শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজারের সিনিয়র সাংবাদিক আহমেদ গিয়াস। তিনি মানব জাতির অস্তিত্ব রক্ষায় মহাসাগরের গুরুত্ব নিয়ে কথা বলেন।

এতে বক্তারা বলেন, প্রাণ ও প্রজাতি রক্ষায় জীববৈচিত্র্যের সংরক্ষণের জন্য মহাসাগরের গুরুত্ব অপরিসীম। মহাসাগরকে সঠিক ব্যবহার করতে পারলে একটি রাষ্ট্র তার উন্নতির সর্বোচ্চ শিখরে পৌঁছাতে পারে। বক্তারা মহাসাগর দূষণ নিয়ে আলোচনা করেন,তারা বলেন দিনদিন যেভাবে বজ্য ফেলে মহাসাগরকে দূষিত করে ফেলতেছি এটি চলমান থাকলে সাগরের জীববৈচিত্র্য ধ্বংস হয়ে যাবে এবং জলবায়ু পরিবর্তন হয়ে মানবজাতির জন্য হুমকি হতে পারে।তাই মহাসাগর রক্ষায় সকলকে এগিয়ে আসার জন্য অনুরোধ করেন। নইলে মানবজাতির বিলুপ্তি অবশ্যাম্ভবী।

এসময় উপস্থিত ছিলেন সিইএইচআরডিএফ এর ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(সংস্কার) ইয়াসির আরাফাত, ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(সংগঠন) শাহ আবু বক্কর, উপ-সহকারী পরিচালক(পরিবেশ ও মানব সুরক্ষা) আশেক উল্লাহ, সম্পাদক(সংগঠন) মোহাম্মদ শরীফ, সম্পাদক(অর্থ) মোহাম্মদ ইলিয়াস রিয়াদ, কক্সবাজার সদর সার্কেল ডেপুটি সমন্বয়ক মোশাররফ হোসাইন, পানি ফাউন্ডেশন এর সমন্বয়ক নুরুল আবচার, কক্সবাজার সদর পশ্চিম ফোরামের সমন্বয়ক আবু সালেহ প্রমূখ।