ঈদ মানে আনন্দ। একমাস সিয়াম সাধনার পরে মুসলমানদের ঘরে ঘরে আসে পবিত্র ঈদুল ফিতর। মুসলিম মিল্লাতের ধনী-গরিব, উচুঁ নিচু সকলে একমাস কঠোর পরিশ্রম করে রোজা পালনের পরে ঈদুল ফিতর এক অনন্য খুশির দিন। আবার একমাসের সংযম সাধনার শিক্ষা কোর্স সমাপনীর পর ফলাফলের দিন। যারা পাশ করবে তাদের জন্যই ঈদ আনন্দটা বেশী।

গত বছরের ন্যায় এ বছরও করোনার ২য় ঢেউ আক্রান্ত বাংলাদেশ। তাই করোনা মহামারির মধ্যে ঈদ উদযাপিত হওয়ায় সংক্রমণ ঠেকাতে এবারও নামাজে কিছু বিধিনিষেধ দিয়েছে ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামী শরীয়তে ঈদের জামাত ঈদগাহ বা খোলা জায়গায় আদায়ের ব্যাপারে উৎসাহিত করা হলেও করোনা পরিস্থিতির কারণে মসজিদে আদায় করার জন্য অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাত করা যাবে। এছাড়া ঈদগাহে কোলাকুলি, করমর্দন থেকে বিরত থাকাসহ নামাজ আদায়ে ১২ দফা নির্দেশনা দেওয়া হয়েছে।

এহেন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সকলকে ঈদ উদযাপনের অনুরোধ জানাচ্ছি।

এই খুশীর দিনে সিবিএন’র অগণিত পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, সাংবাদিক ও শুভানুধ্যায়ীদের জানাই পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানাচ্ছি । ঈদ সবার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ । সুখ সমৃদ্ধি। দুর হয়ে যাক করোনা সংকট , যত সংঘাত, হিংসা বিদ্বেষ । ঈদ মোবারক ।

অধ্যাপক আকতার চৌধুরী

সম্পাদক

কক্সবাজার নিউজ ডটকম- সিবিএন।