ইরফান উদ্দীন :
করোনার মহামারী- যেখানে  পুরো বিশ্ব স্তব্ধ , সেখানে একদিনও থেমে ছিলেন না, কক্সবাজার সিটি কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের প্রভাষক জাহাঙ্গীর আলম।  এই মহামারী সময়ে  শিক্ষার্থীদের কথা চিন্তা করে অনলাইন ক্লাস চালিয়ে যেতে থাকেন এবং শেষ পর্যন্ত একটি-দু’টি নয় ২৫০+ অনলাইন ক্লাস সম্পাদন করেন।
কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ, শিক্ষাবন্ধু খ্যাত প্রফেসর ক্য থিং অং এর অনুরোধে গত ২৪ মার্চ থেকে জাহাঙ্গীর আলম অনলাইন ক্লাস শুরু করেন। তিনি একাদশ-দ্বাদশ শ্রেণির পদার্থবিজ্ঞান এবং পদার্থবিজ্ঞান বিভাগের সম্মান ১ম ও ২য় বর্ষের যথাক্রমে “পদার্থের ধর্ম,তরঙ্গ ও স্পন্দন” এবং “তড়িৎবিদ্যা ও চুম্বকত্ব” বিষয়ের উপর এ পর্যন্ত ২৫০টিরও বেশি অনলাইন ক্লাস সম্পাদন করেন।
অধ্যক্ষ ক্য থিং অং বলেন “প্রভাষক জাহাঙ্গীরের তুলনা শুধুমাত্র সে-ই, সে একজন ডাইনামিক, কর্তব্যনিষ্ঠ, পরিশ্রমী শিক্ষক। জাহাঙ্গীর এপর্যন্ত ২৫০ টিরও বেশি অনলাইন ক্লাস সম্পাদন করেছে। এছাড়াও প্রভাষক আনোয়ার জাহেদ ৬৪ টি, বেলাল হোসেন ৫৬ টি সহ কলেজের প্রায় ২০০ জন শিক্ষকের অধিকাংশ শিক্ষক অনলাইনে ক্লাস চালিয়ে যাচ্ছেন এবং এ পর্যন্ত কক্সবাজার সিটি কলেজ প্রায় ২০০০ এরও বেশি অনলাইন ক্লাস সম্পাদন করেন।”
জাহাঙ্গীর গত ৩০ শে জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর হারুন-অর-রশিদ এবং ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মুনাজ আহমেদ নুরের সাথে জুম কনফারেন্সে সংযুক্ত ছিলেন।এসময় জাবি ভিসি এবং প্রফেসর মুনাজ আহমেদ নুর, জাহাঙ্গীর আলমের ভুয়সী প্রশংসা করেন।
জাহাঙ্গীর আলম অনলাইন ক্লাসের পাশাপাশি গত ৭ জুলাই থেকে অনলাইনে পরীক্ষাও শুরু করেছেন। এপর্যন্ত বেশ কয়েকটি পরীক্ষা সম্পন্ন করেছেন।
জাতীয় বিশ্ববিদ্যালয় সাম্প্রতিক জুম প্লাটফর্মে অনলাইন পাঠদানের জন্য সারা বাংলাদেশ হতে বিভিন্ন বিষয়ে কিছু শিক্ষক মনোনয়ন করেন। পদার্থবিজ্ঞান বিষয়ে মনোনয়ন পাওয়া ২৭ জন শিক্ষকের মধ্যে প্রভাষক জাহাঙ্গীর আলমও একজন।
সম্মান ২য় বর্ষের শিক্ষার্থী তারেক বলেন,”স্যার সত্যিই অনন্য। স্যার সব সময় শিক্ষার্থীদের পাশে থাকেন।আমরা যে কোন প্রয়োজনে স্যারের কাছে গেলে স্যার নি:সংকোচে তা সমাধান করার চেষ্টা করেন। সম্মান ১ম বর্ষের শিক্ষার্থী ফাহিম বলেন,”স্যার ক্লাসের প্রতি অনেক আন্তরিক। তিনি আমাদের জন্য যা করলেন তা চির স্মরণীয়। ” দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী রাবেত আজম বলেন, স্যার এককথায় আমাদের জন্য সৃষ্টকর্তার আশির্বাদ স্বরুপ। তার অবদান অনস্বীকার্য।
ক্লাস গুলো যেখানে পাওয়া যাবে:
Youtube id: #PLARCBD
cox’sbazar city college (গ্রুপ)
Department of Physics – Cox’s Bazar city college (গ্রুপ)
বদরখালী ডিগ্রী কলেজ অনলাইন ক্লাস গ্রুপ
Physics Learning and Research Centre (PLARC)