শাহেদ মিজান, সিবিএন
কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেছেন, কোনো কারণে, কোনো ভাবেই একটি মানুষকেও বাস্তুচ্যূত করা যাবে না। উন্নয়নের প্রয়োজনে উচ্ছেদ করা হলে উচ্ছেদের আগেরই পুন: আবাসন নিশ্চিত করতে হবে।
সোমবার (৫ অক্টোবর) কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আয়োজিত বিশ্ব বসতি দিবসের সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এমপি কমল বলেন, ককবাজার শহরে খাস জমিতে ৫০ হাজারের বেশি মানুষ বাস করে। বিশেষ শহরের পাহাড়ি এলাকা কেন্দ্রিক। বিভিন্ন সময় প্রশাসন এসব মানুষকে উচ্ছেদের চালিয়েছে। কিন্তু উচ্ছেদ হলে তারা যাবে কোথায়?। এসব মানুষকে উচ্ছেদ না করে খাসজমিগুলো তাদের বন্দোবস্তি দেয়া হোক। তাহলে এসব আবাসনের অনিশ্চয়তা থেকে মুক্তি পাবে।

কউক মিলনায়তনে  আয়োজিত ‘সবার জন্য আবাসন: ভবিষ্যতের উন্নত নগর’ এই প্রতিপাদ্যে বিশ্ব বসতি দিবসের তাৎপর্য নিয়ে  উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়। কউক চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে বক্তব্য রাখেন, সিনিয়র সহকারি পুলিশ সুপার  (ডিএসবি) খন্দকার গোলাম শাহনেওয়াজ, জয়বাংলা বাহিনী-৭১ এর কমান্ডার মুক্তিযোদ্ধা কামাল হোসেন চৌধুরী, জেলা প্রশাসনের প্রতিনিধি সহকারি কমিশনার বিধান চন্দ্র,  কক্সবাজার পৌরসভার সাবেক চেয়ারম্যান নূরুল আবছার, সিনিয়র সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী, জেলা জাসদ সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুল, গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দীন আহমদ, কক্সবাজার চেম্বারের সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা, নগর উন্নয়ন অধিদফতরের সিনিয়র প্ল্যানার নাজিম, উদ্দিন,  ইঞ্জিনিয়ার বদিউল আলম ও কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ।

দিবসটি উপলক্ষ্যে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ দিনব্যাপী নানা কর্মসূচী পালন করে। সকালে কউক প্রাঙ্গণে ২টি স্টলে আবাসন সংক্রান্ত বিভিন্ন সেবা প্রদান করা হয়।