কেফায়েত খান :

কক্সবাজারে বিভিন্ন হস্তশিল্প পারদর্শী গরিব এবং অবহেলিত মহিলাদের কাজ দেশে বিভিন্ন মানুষের কাছে তুলে ধরতে কাজ শুরু করেছে আর্টিসান ৭। তারা দেশিয় হস্তশিল্পকে বিভিন্ন মানুষের কাছে তুলে ধরতে পারদর্শী মহিলাদের পাশে দাঁড়িয়েছে। যে সকল গরিব মহিলারা দেশিয় হস্তশিল্পে পারদর্শী কিন্তু তারা তাদের কাজ গুলো সঠিকভাবে মানুষের কাছে উপস্থাপন করতে পারে না তাদের পাশে থেকে কাজ করছে আর্টিসান৭।

কক্সবাজারের গরিব মহিলাদের তৈরি হস্তশিল্পগুলো আর্টিসান৭ তাদের নিজস্ব পেইজের মাধ্যমে মানুষের কাছে তুলে ধরবে এবং সেখানে তারা হস্তশিল্পগুলো বিক্রি করবে। এইসব হস্তশিল্প বিক্রির মাধ্যমে যে অর্থ পাওয়া যাবে সেটি হস্তশিল্পীদের উন্নয়নের কাজেই ব্যয় করা হবে বলে জানিয়েছে সহ-প্রতিষ্ঠাতা সাজিয়া আফরিন শোভা।

তিনি আরো জানান, বর্তমানে দেশে হস্তশিল্পের চাহিদা মানুষের কাছে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। ইতোমধ্যে বিভিন্ন দক্ষ প্রশিক্ষক দ্বারা কয়েকজন গরিব হস্তশিল্পীদের বিনামূল্যে সেলাই মেশিনের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে আর্টিসান৭। আবার হস্তশিল্পীরা প্রশিক্ষিত হয়ে চাইলে আর্টিসান৭ এর কাছে কারিগর হিসেবে কাজ করতে পারবে। এতে তাদের একটি নির্দিষ্ট একটি সময়ে তাদের বেতন ভাতাও দেওয়া হবে।

আগামী মাসে তারা কিছু হস্তশিল্প তাদের পেইজের মাধ্যমে উপস্থাপন করবে। দেশের গরিব হস্তশিল্পীদের সাথে এটি একটি মাধ্যম হিসেবে কাজ করবে। আর্টিসান ৭ সম্পূর্ণ অনলাইন ভিত্তিক তাদের কাজ গুলো সম্পন্ন করে থাকবে। আর্টিসান ৭  শাহ লালন আমিনের সহযোগিতায় পরিচালিত হচ্ছে। এদের দেশের কয়েকটি জেলা মিলে ২০ জনের অধিক প্রতিনিধি রয়েছে। তবে বর্তমানে কক্সবাজার জেলায় এর একটি টিম রয়েছে যেখানে সহযোগী হিসেবে কাজ করছে সাইদুল সাকিব, মেহেরাজ ইবনে কালাম, মেহেজাবিন আশরাফি,আফনান মাহমুদ এবং সাবরিনা রহিম প্রিয়াসহ আরো অনেকেই।