মহেশখালী প্রতিনিধি :

উপকূলীয় বন বিভাগ, চট্টগ্রামের নিয়ন্ত্রণাধীন মহেশখালী রেঞ্জের দিনেশপুর বিটের রক্ষিত এলাকা সমূহের প্রচলিত আইন ও বিধি বিধান এবং বন্যপ্রাণী সম্পর্কে প্রশিক্ষণ ও সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ১২ ই জুন বিকাল ৩ টার দিকে কালারমারছড়া ও শাপলাপুর ইউনিয়নের ফরেস্টার বিট অফিসার  অভিজিত কুমার বড়ুয়ার সভাপতিত্ব এবং সঞ্চালনায় সভাটি অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সমাজের বিভিন্ন গণমান‍্য ব‍্যক্তিবর্গ, বনায়নের উপকারভোগী এবং স্থানীয় জনসাধারণ।

সভায় -বনায়ন, পাহাড় এবং বন‍্যপ্রাণী রক্ষার্থে বিভিন্ন সচেতনতামূলক আলোচনা এবং প্রচলিত বিধি বিধান সম্পর্কে ধারণা দেওয়া হয়।

ফরেস্টার বিট অফিসার অভিজিত কুমার বড়ুয়া জানান, অনেকসময় স্থানীয়রা বনে আগুন লাগিয়ে দেয়, পাহাড় কেটে ফেলে, বিভিন্ন বন‍্যপ্রাণী হত্যা করে এবং অনেক সময় সরকারি গাছপালা কেটে ব‍্যাক্তিগত স্বার্থে পানের বরজ সহ বিভিন্ন ধরনের আবাদ করে থাকে। এতেকরে সামাজিক ভারসাম্য নষ্ট হয় এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়। তাই পাহাড়, গাছপালা এবং বনায়ন তথা প্রকৃতির প্রয়োজনীয়তা সম্পর্কে সঠিক ধারণা প্রদান করে মানুষকে এসব পরিবেশ বিধ্বংশী কর্মকান্ড থেকে ফিরিয়ে আনা এবং উক্ত বিষয়ে প্রচলিত আইন ও বিধি বিধান সম্পর্কে সম‍্যক ধারণা প্রদান করতেই মূলত এই আলোচনা সভার আয়োজন করা হয়।