নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজার মেরিন ড্রাইভ সড়কের সমুদ্রের বিপরীত পাশে পাটুয়ারটেক এলাকায় ফলজ বনজ ঔষধিসহ বিভিন্ন জাতের ১ লক্ষ গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ।
প্রাথমিকভাবে বুধবার (১০ জুন) ৭ কিমি রাস্তায় ১০ হাজার চারা গাছ রোপন উদ্বোধন করেন কউক চেয়ারম্যান লে: কর্নেল (অব:) ফোরকান আহমদ।
এ সময় বনবিভাগ, পরিবেশ অধিদপ্তর , বাংলাদেশ সেনাবাহিনীর ১৬ ইসিবি, পুলিশ বিভাগ ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। এলাকা ভিত্তিক গাছগুলোর পরিচর্যার জন্যে স্থানীয় ছাত্রলীগ নেতৃবৃন্দসহ স্থানীয় জনগোষ্ঠীকে দায়িত্ব দেয়া হয়।
এ ব্যাপারে কউক চেয়ারম্যান জানান, ছাত্রলীগসহ স্থানীয়দেরকে সবরকম সাহায্য সহযোগিতা করা হবে। এছাড়াও কাউকের আওতাধীন এলাকায় প্রশাসন, বন বিভাগ, পরিবেশ অধিদপ্তর ও জনপ্রতিনিধিসহ সকলকে সম্পৃক্ত করে বর্ষা মৌসুমে সবুজায়ন ও জীব বৈচিত্র্য পরিবর্তনে কার্যক্রম গ্রহন করা হয়েছে। কউক মাননীয় প্রধানমন্ত্রীর যেকোন নির্দেশনা বাস্তবায়নে বদ্ধ পরিকর।
এছাড়াও সমুদ্র সৈকত এলাকায় জীব বৈচিত্র রক্ষার্থে কয়েকটি স্থান নির্দিষ্ট করে সংরক্ষনের জন্য ইতোমধ্যে ব্যবস্থা গ্রহন করা হয়েছে। লাল কাঁকড়া, কাছিম, সমুদ্রলতা, ডলফিন এর জন্যে স্থানীয় জনসাধারণ ও পর্যটক চলাচল বারিত করা হয়েছে। এছাড়াও বনবিভাগ যেগুলো পরিকল্পনা নিয়েছে সেগুলো বাদ দিয়ে তাদের সাথে সমন্বয় করে ঝাউ গাছ ও অন্যান্য গাছ লাগানো হবে।