মুরাদ মাহমুদ চৌধুরী :

বিশ্বব্যাপী সংক্রমিত মহামারী করোনা ভাইরাস মোকাবেলা করতে মঙ্গলবার কক্সবাজার পৌরসভার ৭নং ওয়ার্ড সংলগ্ন পাহাড়তলীতে স্থানীয় একটি সংগঠন পাহাড়তলী ক্রীড়া পরিষদ, ওয়ার্ড কাউন্সিলরসহ সচেতন নাগরিকবৃন্ধের সম্মিলিত উদ্যোগে হ্যান্ড ওয়াশ কর্ণারের ব্যবস্থা করে।

উক্ত এলাকায় ঘনবসতি ও জনসমাগমের ফলে অন্যান্য এলাকা অপেক্ষা ঝুঁকি অনেক বেশি বলে এই উদ্যোগ নেওয়া হয় বলে জানান পাহাড়তলী ক্রীড়া পরিষদের সভাপতি মাষ্টার জসিম উদ্দিন।

এই ব্যাপারে তিনি আরো বলেন, “যারা এলাকায় কারণে অকারণে বাড়ি থেকে বের হতে বাধ্য হচ্ছেন আপনারা যাতে অন্তত ২০ সেকেন্ড আমাদের হ্যান্ড ওয়াশ কর্ণার থেকে হাত পরিষ্কার করুন। এতে আপনারা ও বাঁচবেন, আমরাও বাঁচবো।”

পাহাড়তলীর ১০ টি পয়েন্টে নির্দিষ্ট দুরুত্বে হ্যান্ড ওয়াশ কর্ণারের ব্যবস্থা করা হয়েছে বলে জানান উক্ত পরিষদের সাধারণ সম্পাদক সিরাজ উদ দৌলা।
তিনি আরো জানান, ” পয়েন্টগুলো যথাক্রমে কালুর দোকানস্থ পাহাড়তলী প্রবেশমুখে ১টি, কচ্ছপিয়া পুকুর পাড়ে ১টি, রাহমানীয়া মাদ্রাসার গেইটে ১টি, পাহাড়তলীর নতুন বাজারে ৩টি, হালিমাপাড়া-ইসলামপুর গলির মুখে ১টি সহ এলাকার প্রতিটি মসজিদের অজুখানায় সাবান বিতরণ করা হয়েছে।”

সমাজের এমন মহা উদ্যোগকে সম্মান জানিয়ে ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হূদা সিদ্দীকী জামশেদ বলেন, “এই ধরণের মহা উদ্যোগকে সমাজকে বদলে দিতে পারে, পারে করোনাকে মোকাবেলা করতে।”।
তিনি আরো বলেন, “সকলেই যেন হোম কোয়ারেন্টাইন মেনে চলে, সামাজিক দুরুত্ব বজায় রাখে সেই অনুরোধ করছি।

পাহাড়তলীর মতো একটি ঘনবসতি এলাকায় এমন উদ্যোগ যুগান্তকারী পদক্ষেপ বলে মনে করেন স্থানীয় সচেতনমহল।