ইমাম খাইর, সিবিএন
অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য তৈরি, প্যাকেটের গায়ে মূল্য না থাকা, পচাবাসি ও মেয়াদ উত্তীর্ণ খাবার বিক্রিসহ নানা অভিযোগে কক্সবাজার শহর ও শহরতলীর ৭টি খাবারের দোকানকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার।
এ সময় সতর্ক করা হয়েছে আরও বেশ কয়েকটি দোকানকে।
অভিযানে কলাতলী ডলফিন মোড়ের বৈশাখী রেস্তুরাঁয় পচাবাসি খাবার ও মশা-মাছি পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
একইভাবে শহরের প্রধান সড়কস্থ ফায়ারসার্ভিস সংলগ্ন চৌরঙ্গী বেকারিকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকারের টীম।
শহরের কালুর দোকান এলাকার এলাচি রেস্তোরাঁ ৩ হাজার, লিংক রোডের ফুলকলি ৫ হাজার, হট চিলি রেস্তুরাঁ ৫ হাজার, চৌরঙ্গী রেস্তোরাঁ ২ হাজার ও ভিক্টোরিয়া রেস্তোরাঁকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
১৬ মার্চ দিনব্যাপী এই অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক মোঃ ইমরান হোসাইন। অভিযানে জেলা সেনিটারী ইন্সপেক্টর তরুণ বড়ুয়া ও আনসার ব্যাটালিয়নের সদস্যসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
মোঃ ইমরান হোসাইন জানান, শহরের অধিকাংশ খাবার প্রতিষ্ঠানগুলোতে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুত করার অভিযোগ রয়েছে। মেয়াদ ও মূল্য না লিখেই অনেক প্রতিষ্ঠান প্যাকেটজাত খাবার বাজারে সরবরাহ করে। খাবার প্রস্তুত করার পর যথাযথ প্রক্রিয়ায় সংরক্ষণ করে না অনেক দোকান।
দোকানদারদেরকে সচেতন করার জন্য অভিযান চালানো হয়েছে বলে জানান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক মোঃ ইমরান হোসাইন।
জনসচেতনতা সৃষ্টিতে তিনি সবার সার্বিক সহযোগিতা কামনা করেছেন।