মোহাম্মদ নেজাম উদ্দিনঃ

আর দশটা সরকারি হাসপাতালের মতোই ছিল কক্সবাজার সদর হাসপাতালের পরিবেশ। ভেতরে-বাইরে নোংরা, অপরিচ্ছন্ন, দালালদের উৎপাত। সবার মধ্যে গা ছাড়া ভাব। এটা নেই, ওটা নেই। সেবার মান নিম্ন।এখন হাসপাতালের ভেতর বাইরে ঝকঝকে। কোথাও ময়লা আবর্জনা নেই। নেই কোনো দুর্গন্ধ। কথাগুলো বলছিলেন সেবা নিতে আসা আরমান নামের একজন।।

এদিকে, সরকারি হাসপাতাল নিয়ে রোগীদের যে বিস্তর অভিযোগ ছিল তা অনেকটা কমেছে। বছর দুইয়ের মধ্যে হাসপাতালটিতে আমূল পরিবর্তন এসেছে। নতুনভাবে সজ্জিত কক্ষে স্থাপন করা হয়েছে ইমারজেন্সি বিভাগ। সেখানে অনেক বিদেশি ডাক্তার কর্মরত রয়েছে।

হাসপাতালে আঙ্গিনায় স্থাপন করা হয়েছে সন্তুষ্টি বুথ। সেবা নিতে আসা রোগীরা কেমন সেবা পেয়েছে বা রোগীদের কোন অভিযোগ থাকলে তা জানাবে সন্তুষ্টি বুথে। ডিজিটাল মেশিন এর মাধ্যমে রিপোর্ট জনবে কতৃপক্ষ। ইউনিসেফের আর্থিক সহযোগিতায় সন্তুষ্টি বুথ স্থাপন করা হয়েছে। গত ডিসেম্বর মাসে নতুন এই ডিভাইসটি বসানো হয়েছে হাসপাতালের ইর্মাজেন্সী রুমে। এই বুথের মাধ্যমে হাসপাতালে আসা রোগীরা কেমন সেবা পেয়েছে তা জানাতে পারবে অনায়াসে। এই বুথে তিনটি প্রশ্ন আছে। বাটন চাপ দিলে সয়ংক্রিয়ভাবে প্রশ্নগুলো স্ক্রীনে চলে আসবে। প্রথমে লেখা আছে এই হাসপাতালের সেবা নিয়ে আপনি কি সন্তুষ্ট? প্রশ্নের নিচে তিনটি অপশন আছে। তা হলো খুবই সন্তুষ্ট, সন্তুষ্ট, অসন্তুষ্ট। এই তিনটি দিয়ে শুরু করে পর্যায় ক্রমে আরো প্রশ্ন আসতে থাকবে। তা ক্লিক করার মাধ্যমে উত্তর প্রদান করা যাবে।

ইমার্জেন্সীতে সেবা নিতে আসা সোহেল নামের একজন জানান, আসলে আগের কক্সবাজার সদর হাসপাতার আর এখন অনেক তফাৎ দেখা যায়। সেইদিনের কথা ইমার্জেন্সীতে ঢুকলে গন্ধে থাকা যেতনা। এখন আসবাবপত্র থেকে শুরু করে সব পরির্বতন হয়েছে। সেবার মান বেড়েছে।

কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার মোহাম্মদ মহিউদ্দিন বলেন, আমরা এই বুথের মাধ্যমে জানতে পারবো হাসপাতালের কর্মকর্তা কর্মচারীগণ কেমন কাজ করছে। এর উপর ভিক্তি করে আমাদের সেবার মান আরো বাড়াতে হলে প্রয়োজনে আমরা তাই করবো।

কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ শাহিন আবদুর রহমান চৌধুরী বলেন, এই বুথ বাংলাদেশের পাঁচটি জায়গায় বসানো হয়েছে। তার মধ্যে কক্সবাজার সদর হাসপাতাল একটি। বুথ বসানো হয়েছে রোগিরা কেমন সেবা পাচ্ছে তা জানতে। সব রোগীদের সাথে কথা বলতে না পারলেও এখন এই মেশিনের মাধ্যমে হাসপাতালে কোথাও সমস্যা আছে কিনা? তা জনজরিপে উঠে আসবে।