মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

সফল পিতা মোহাম্মদ আবু তাহের কুতুবী’র ২য় মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার ১৪ জানুয়ারি। আজকের এ দিনে কক্সবাজার হাশেমিয়া কামিল মাদ্রাসা মাঠে আসরের নামাজের পর অপর একজনের জানাজা পড়তে গিয়ে অজু করার শেষ দিকে মহান আল্লাহতায়লার ডাকে সাড়া দিয়ে না ফেরার দেশে চলে যান মোহাম্মদ আবু তাহের কুতুবী।

মোহাম্মদ আবু তাহের কুতুবী’র ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের কক্সবাজার পৌরসভার ৭ ওয়ার্ডের দক্ষিণ রুমালিয়ার ছরা এবিসি ঘোনাস্থ বাসভবন ‘আরিফ ম্যানশন’ এ খতমে কোরআন, দোয়া মাহফিল ও কবর জেয়ারতের আয়োজন করা হয়েছে বলে মরহুমের জ্যেষ্ঠ সন্তান মোহাম্মদ সাইফুল আরীফ সিবিএন-কে জানিয়েছেন।

কুতুবদিয়া উপজেলার কৈয়ারবিলের মাওলানা আবদুর রশিদ ও আবিদা খাতুনের পুত্র মরহুম মোহাম্মদ আবু তাহের কুতুবী তাঁর ৪ সন্তানদের সুপ্রতিষ্ঠিত করে দুনিয়া থেকে চিরবিদায় নিয়েছেন।
মরহুম মোহাম্মদ আবু তাহের কুতুবী’র জ্যেষ্ঠ সন্তানের নাম মোহাম্মদ সাইফুল আরীফ। ১৯৯৭ সাল থেকে জাতিসংঘের অধীনস্থ আন্তর্জাতিক একটি বেসরকারি সংস্থায় একজন উচ্চপদস্থ কর্মকর্তা হিসাবে দায়িত্বপালন করছেন।

মরহুমের দ্বিতীয় পুত্র মোহাম্মদ শফিউল আরিফ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম শেষ করেই দেশের অভিজাত ও মর্যাদাপূর্ণ ক্যাডার হিসাবে পরিচিত ১৯৯৯ সালে ১৮ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিসিএস (প্রশাসন) এ যোগ দেন। ২০১৭ সালে প্রথমে লালামনিরহাটের জেলা প্রশাসক, পরে ২০১৯ সাল থেকে যশোরের জেলা প্রশাসক হিসাবে অদ্যাবধি দায়িত্বপালন করে আসছেন সফলভাবে।

মরহুম আবু তাহের কুতুবীর তৃতীয় পুত্র মোহাম্মদ সাঈদুল আরিফ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে ফরেস্ট্রী বিষয়ে ১৬ তম ব্যাচে সম্মান সহ মাস্টার্স করেছেন প্রথম বিভাগে। এরপর ২৪ তম বিসিএস (প্রশাসন)-এ উত্তীর্ণ হয়ে সরকারি চাকুরীতে যোগ দেন। মোহাম্মদ সাঈদুল আরীফ ২০১৮ সালের ২ ফেব্রুআরি বাংলাদেশ সরকারের উপ সচিব হিসাবে পদোন্নতি পান। মোহাম্মদ সাঈদুল আরীফ সর্বশেষ সমাজসেবা অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের পরিচালক হিসাবে কর্মরত ছিলেন। সেখান থেকে গত বছরের সেপ্টেম্বরে জনপ্রশাসন ব্যবস্থাপনা বিষয়ে উচ্চ শিক্ষার জন্য রাষ্ট্রীয় উদ্যোগে যুক্তরাজ্যের বিখ্যাত একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আছেন।

মরহুম আবু তাহের কুতুবী’র কনিষ্ঠ সন্তান একমাত্র কন্যা আনিচুল আরিফা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে বিবিএ হিসাববিজ্ঞান এন্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে সম্মান সহ মাস্টার্স ডিগ্রী অর্জন করেন ৩৩ তম ব্যাচে। আনিচুল আরিফা মুন্নী বাংলাদেশ সেনাবাহিনীর পরিচালনাধীন চট্টগ্রাম হালিশহর আর্টিলারি সেন্টার এন্ড স্কুলের গার্নাস ইংলিশ মিডিয়াম স্কুলের সিনিয়র শিক্ষক হিসাবে ২০১০ সাল থেকে অদ্যাবধি কর্মরত রয়েছেন। তাঁদের রত্নগর্ভা মাতা মর্জিয়া বেগম অসুস্থ অবস্থায় দক্ষিণ রুমালিয়ার ছরা এবিসি ঘোনাস্থ নিজ বাসভবন ‘আরিফ ম্যানশন’ এ রয়েছেন।