সংবাদ বিজ্ঞপ্তিঃ
মানবাধিকার বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ৯ জানুয়ারি কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের জানারঘোনাস্থ অর্ণব কক্সবাজারের সভাকক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
এতে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ গ্রহণ ও মতামত ব্যক্ত করেন। তাদের মতামতে মানবাধিকার লংঘন বিষয়ে বিভিন্ন চিত্র উঠে আসে। যেমন, সাম্প্রতিক সময়ে পি এম খালীর পাতলীতে যৌতুকের দাবিতে শ্বশুর বাড়ির লোকজনের হাতে নির্মমভাবে খুন হয় পুত্র বধু, যাত্রী হয়রানি ও অতিরিক্ত ভাড়া আদায়, নির্বিচারে পাহাড় কাটা, অনিরাপদ খাদ্যে সয়লাব, মাদকাসক্তের উৎপাত ও ছিনতাই বেড়ে যাওয়া এবং ছুরিকাঘাতে হত্যা, জমিজমা ও সরকারি বেসরকারি বিভিন্ন দফতরে দালাল কর্তৃক হয়রানি ইত্যাদি।
অর্ণব কক্সবাজারের প্রধান নির্বাহী মোঃ নুরুল আজিমের সভাপতিত্বে ও পরিচালক- কর্মসূচি নাসির উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় অতিথি হিসেবে উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ আলোকপাত করেন কক্সবাজার কমার্স কলেজের অধ্যক্ষ প্রফেসর ফজলুল করিম, যুব উন্নয়ন অধিদপ্তরের জেলা কার্যালয়ের মৎস্য প্রশিক্ষক সৈয়দ কাসেদুল হক, স্বাস্থ্য বিষয়ক পরামর্শক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ মোঃ মমিনুল হক, হিউম্যান রাইটস প্রকল্পের প্রোগ্রাম অফিসার আহমেদ সাহেদ, এন জি ও কর্মকর্তা মোঃ আব্দুল গাফফার।
এর পূর্বে অনুষ্টানে উপস্থিত শিক্ষক,ছাত্র, যুবনেতা, নারী নেত্রী, মানবাধিকার কর্মী, শ্রমিক নেতা, সমাজের সর্দার ও ধর্মীয় নেতা তাদের মতামত ব্যক্ত করেন।
অনুষ্ঠানে অংশগ্রহণকারীগণ সুন্দর ও নিরাপদ জীবন যাপনে চিহ্নিত সমস্যা সমূহ সমাধানের জন্য সংশ্লিষ্ট সেবা দানকারী প্রতিষ্ঠান ভূমিকা রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করেন ইউএনডিপি, একলাব, কক্সবাজার সিএসও এনজিও হিউম্যান রাইটস কোয়ালিশন ও এসডিসি।