শাহীন শাহ, টেকনাফ:

টেকনাফের উনছিপ্রাংয়ে দীর্ঘ দিনের জন চলাচলের রাস্তা বন্ধ কের দিল হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের সদস্য। ফলে গ্রামবাসী চরম দূর্ভোগে পোহাচ্ছে। এ বিষয়ে সমাধান পেতে টেকনাফ উপজেলা প্রশাসন বরাবর অভিযোগ দায়ের করা হয়েছে।

জানা গেছে. হোয়াইক্যং ইউনিয়নের উনচিপ্রাং গ্রামের বহু বছর আগের পুরাতন চলাচলের রাস্তা স্থানীয় ইউপি সদস্য আব্দুল বাসেত ও তার সহযোগিরা ঘেরাবেড়া দিয়ে জোরপূর্বক দখল করে রেখেছে গ্রামবাসী চলাচলের একমাত্র রাস্তা। উপজেলা প্রশাসন বরাবর ৮০ জন ব্যক্তির স্বাক্ষরিত অভিযোগে জানা যায়, উনচিপ্রাং মদিনাতুল উলুম এবতেদায়ী মাদ্রাসা সংলগ্ন উত্তর পাশের্^র প্রধান সড়ক হয়ে পূর্ব দিকে বেড়িবাঁধ পর্যন্ত জন চলাচলের রাস্তাটি স্বাধীনতার পূর্ব থেকে ব্যবহার করে আসছে এলাকাবাসী। পেশি শক্তি মেম্বারের দাপট দেখিয়ে হঠাৎ করে নভেম্বর মাসে এলাকাবাসীর রাস্তাটি বাশের ঘেরা দিয়ে বন্ধ করে দেয় আব্দুল বাসেত ও তার সহযোগি মোস্তাক আহমেদ, মৌলভী ফরিদ সহ সাঙ্গপাঙ্গরা। এতে ৩০ পরিবারের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে যে কোনো সময় রক্তক্ষয়ীর আংশঙ্কা দেখা দিয়েছে। এ রাস্তা দিয়ে স্কুল মাদ্রাসা পড়–য়া শিক্ষার্থী, শত শত মৎস্য চাষী ও গ্রামবাসী যাতায়াত করতো। কিন্তু রাস্তাটি বন্ধ করে দেয়া পাহাড় নদী পেরিয়ে তাদের নিত্যদিনের কাজ সারাতে হচ্ছে। এডভোকেট আব্দুল মালেক বলেন, শত বছরের পুরাতন রাস্তাটি পেশি শক্তি ও অবৈধ টাকার জোরে গাছ বাঁশের ঘেরাবেড়া দিয়ে আটকিয়ে দেয়া হয়। এতে চরম দূর্ভোগে পরতে হয় তিনি সহ গ্রামবাসীকে। এলাকাবাসী জানান, এই মেম্বার শুধু দখলকারী নয় ও তালিকাভুক্ত মাদক ব্যবসায়ীও। তার বিরুদ্ধে এলাকাবাসী যে কোনো সময় ফুঁসে উঠবে। এ ব্যাপারে এডভোকেট আব্দুল মালেক সহ এলাকাবাসী জেলা প্রশাসক , পুলিশ সুপার , উপজোলা নির্বাহী কর্মকর্তা ও টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সু দৃষ্টি কামনা করেছেন।

জানার জন্য আব্দুল বাসেত মেম্বারের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করে বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ আবুল মনসুর রাস্তা ও মাদ্রাসা জায়গা দখল করার একটি অভিযোগ পাওয়ার বিষয় নিশ্চিত করে বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে দান করা জমি কারো দখলে থাকতে পারেনা। এটা শিক্ষা অফিসের তত্ত্বাবধানে থাকতে আইনানুগভাবে যা যা করা দরকার উপজেলা প্রশাসন তাই করবেই।