আতিকুর রহমান মানিকঃ

টেকনাফ-সেন্টমার্টিন রুটের পর্যটক পরিবহন কাজে নিয়োজিত জাহাজ এলসিটি কাজল পুড়ে গেছে।
৬ জানুয়ারী (সোমবার) সকাল সাড়ে ৯ টার দিকে চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে ইছানগর বিএফডিসি মাল্টিচ্যানেল স্লীপওয়ে ডকইয়ার্ডে এক অগ্নিকান্ডে পুড়ে যায় জাহাজটি। অগ্নিকান্ডের খবরে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দেড় ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ আনে।
তিনমাস আগে কর্ণফুলী উপজেলার ইছানগর বিএফডিসি মাল্টিচ্যানেল স্লীপওয়ে ডকইয়ার্ডে মেরামত করার জন্য জাহাজটি আনা হয়। মেরামত কাজ প্রায় শেষ পর্যায়ে ছিল বলে জানা গেছে । সোমবার সকাল সাড়ে নয়টার দিকে শেষ পর্যায়ের মেরামত কাজ চলছিল। এ সময় ওয়েল্ডিংয়ের স্ফুলিঙ্গ থেকে হঠাৎ আগুনের সূত্রপাত হয় ও আগুন ছড়িয়ে পড়ে।
আগুনে জাহাজের প্রায় আড়াই কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে জানা গেছে। পুড়ে যাওয়া এলসিটি কাজল জাহাজের কোয়ার্টার মাস্টার জাহেদুল হক জানান, এলসিটি কাজল টেকনাফ থেকে সেন্ট মার্টিনসে পর্যটক পরিবহন কাজে নিয়োজিত ছিল। পর্যটন মৌসূমের জন্য উপযোগী করতে তিনমাস আগে কর্ণফুলী উপজেলার ইছানগর বিএফডিসি মাল্টিচ্যানেল স্লীপওয়ে ডকইয়ার্ডে মেরামত করার জন্য জাহাজটি আনা হয়। মেরামত কাজ প্রায় শেষ হয়ে আসছিল । এর মধ্যেই সোমবার সকাল সাড়ে নয়টার দিকে শেষ পর্যায়ের মেরামত কাজ চলার সময় ওয়েল্ডিং থেকে আগুন লেগে যায়। এতে জাহাজের কেবিনসহ সব মালামাল পুড়ে যায়। এতে জাহাজের প্রায় আড়াই কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ পরিচালক শামীম চৌধুরী জানান, আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে ছুটে আসে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দেড় ঘন্টার চেষ্টা আগুন নিয়ন্ত্রণ আনে।
প্রায় এক দশক যাবৎ প্রতি বছর পর্যটন মৌসূমে টেকনাফ থেকে প্রবালদ্বীপ সেন্টমার্টিনে যাত্রী পরিবহন করে আসছিল এলসিটি কাজল।