মোহাঃ আবু সায়েম: অপরাধ দমন, মাদকমুক্ত কক্সবাজার বিনির্মান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ , এবং সর্বোপরি কক্সবাজার জেলাকে নিরাপত্তার চাদরে আচ্ছাদিত করতে জেলা পুলিশ বিট পুলিশিং কার্যক্রমে উদ্যোগী হয়েছিলো।কক্সবাজার জেলা  পুলিশ সুপার এবিএম মাসুদ হোসাইন এবং অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন) ইকবাল হোছাইনের সার্বিক তত্ত্বাবধানে অপরাধ দমন এবং মডেল কক্সবাজার রুপান্তরে বিট পুলিশিং কার্যক্রম বাস্তবায়ন করা শুরু করেছেন।তারই অংশ হিসেবে কক্সবাজার পৌরসভার ২ নং ওয়ার্ডের বিট পুলিশিং কার্যক্রমের শুভ সূচনা করেন কক্সবাজার সদর মডেল থানার অপারেশন অফিসার মোহাঃ ইয়াছিন।

১০ ডিসেম্বর বিকেলে নুনিয়ারছড়া জুহাদিয়া সুন্নিয়া হেফজখানা ও এতিমখানা মাঠে ২ নং ওয়ার্ডের কাউন্সিলর মিজানুর রহমান মিজানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সদর মডেল থানার অপারেশন অফিসার মোহাঃ ইয়াছিন। বিশেষ অতিথি ছিলেন, ইন্টেলিজেন্স অফিসার মফিদুল,২ নং ওয়ার্ডের কমিউনিটি পুলিশিং সভাপতি সেলিম উল্লাহ সেলিম, ১,২, ও ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর শাহেনা আক্তার পাখি। বিট পুলিশিং কার্যক্রম অনুষ্ঠান সঞ্চালনা করেন এসআই শরীফ উল্লাহ। উক্ত অনুষ্ঠানে বক্তৃতায় কক্সবাজার সদর মডেল থানার এসআই আবুল কালাম আজাদ বলেন,বিট পুলিশিং কার্যক্রম অপরাধ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।সুযোগ্য পুলিশ সুপার এবিএম মাসুদ হোসাইন এবং অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন) ইকবাল হোছাইন স্যার এর দিকনির্দেশনা অনুযায়ী বাস্তবায়ন হবে।অপরাধ দমনে বিট পুলিশিং কার্যক্রম, পুলিশিং কার্যক্রমকে তরান্বিত করার একটি বিশেষ কৌশল।বিশেষ অতিথির বক্তৃতায় ২ নং ওয়ার্ডের কমিউনিটি পুলিশিং সভাপতি সেলিম উল্লাহ সেলিম বলেন,২ নং ওয়ার্ডকে নিরাপত্তার চাদরে আচ্ছাদিত করেছেন, কক্সবাজার জেলা পুলিশ। অপরাধ দমনে বিট পুলিশিং কার্যক্রম তার একটি অংশ।বিট পুলিশিং কার্যক্রমের আওতায় আসলে নুনিয়ারছড়া এবং উত্তর নুনিয়ারছড়ার স্থানীয় জনগণ নিরাপদে থাকার পাশাপাশি মাদকের যে ছড়াছড়ি তা নির্মূল হবে বলে আশা করছি।

সভাপতির বক্তৃতায় কাউন্সিলর মিজানুর রহমান মিজান বলেন,২ নং ওয়ার্ডে বিট পুলিশিং কার্যক্রমের সূচনা হয়েছে। আমি আশা করছি, মাদকমুক্ত নুনিয়ারছড়া বিনির্মানে অপরাধ দমনে বিট পুলিশিং কার্যক্রম ভূমিকা পালন করবে।প্রধান অতিথির বক্তৃতায় অপারেশন অফিসার মোহাঃ ইয়াছিন বলেন,২ নং ওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ এলাকা।আপনাদের তথ্য আমাদের পাথেয় এ স্লোগান কে ধারণ করে বিট পুলিশিং কার্যক্রমের পথ চলা।সার্বিক নিরাপত্তা বিধানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, এবং সর্বোপরি মাদকমুক্ত কক্সবাজার বাস্তবে রুপ দিতে বিট পুলিশিং কার্যক্রম কক্সবাজার সদর মডেল থানার আওতাধীন এলাকাসমূহের পাশাপাশি ২ নং ওয়ার্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিট পুলিশিং কার্যক্রমে একজন এসআই ও একজন এএসআই অভিযোগ গ্রহণ ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করবেন।এভাবে সদর মডেল থানার আওতাধীন সকল এলাকায় বিট পুলিশিং কার্যক্রম বাস্তবায়ন করে মডেল কক্সবাজার সদর মডেল থানা উপহার দেওয়া হবে।উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন,কক্সবাজার সদর মডেল থানার এএসআই মোহাঃ কামাল,এবং স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দসহ প্রমুখ।