নজরুল ইসলাম,কুতুবদিয়া (কক্সবাজার):

 

কুতুবদিয়া বেড়িবাঁধের মুরালিয়া অংশের দীর্ঘ পাঁচশত মিটার ভাঙ্গাংশ নিজ উদ্যোগ ও স্বেচ্ছাশ্রমের মাধ্যমে নির্মাণ করে নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করলেন বড়ঘোপ ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আ.ন.ম শহীদ উদ্দিন ছোটন।এলাকার মানুষের সহযোগিতায় স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বাঁশের খাঁচা তৈরি করে তাতে মাটির বস্তা দিয়ে নির্মাণ করেছেন দীর্ঘ ১৭ চেইন ভাঙ্গা বেড়িবাঁধ। সেই সাথে এলাকার মানুষের আস্থাভাজন হয়ে জয় করেছেন সাধারণ মানুষের মন।

২৩ আগস্ট (শুক্রবার) মুরালিয়া বেড়িবাঁধ এলাকা সরেজমিন ঘুরে এলাকার মানুষের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে মুরালিয়া বেড়িবাঁধের প্রায় পাঁচশত মিটারেরও বেশী অংশ ভাঙ্গা থাকার কারণে এই অংশ দিয়ে নিয়মিত জোয়ারের পানি প্রবেশ করে প্লাবিত হতো পুরো গ্রাম। বেড়িবাঁধ এলাকার অনেক বাড়ি ঘর বিলিন হয়েছে জোয়ারের ভাঙ্গনে। সাগরের লোনা পানির কারণে নষ্ট হয়েছে বীজতলাসহ কয়েকশত একর ফসলী জমি।

গত ২৫ জুলাই সম্পন্ন হওয়া বড়ঘোপ ইউপির উপ-নির্বাচনী প্রচারণায় এলাকার মানুষকে কথা দিয়েছিলেন আ.ন.ম শহীদ উদ্দিন ছোটন। নির্বাচনে জয়ী হোন বা না হোন এলাকার মানুষের কষ্ট দূর করতে কুতুবদিয়া বেড়িবাঁেধর মুরালিয়া অংশের ভাঙ্গাংশ নিমার্ণ করে দিবেন তিনি। নির্বাচনে তিনি জয়ী হয়েছেন, এখনো শপথ নেন নি। তার আগেই প্রতিশ্রুতি বাস্তবায়ন করায় এলাকায় তাঁর সুনাম ছড়িয়ে পড়েছে।

এলাকার ষাটোর্ধ্ব আবছারসহস অনেকেই বলেন, ছোটন চেয়ারম্যান আমাদের কথা দিয়েছিলেন বেড়িবাঁধ নির্মাণ করে দেওয়ার। তিনি প্রতিশ্রুতি রক্ষা করায় আমরা খুশি।

তারা জানান, এর আগে এই ভাঙ্গাংশ পরিদর্শন করতে অনেকেই এসেছেন এখানে। কিন্তু কেউ বাঁধ তৈরি করতে আসেননি।

এ ব্যাপারে বড়ঘোপ ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান আ.ন.ম শহীদ উদ্দিন ছোটনের সাথে কথা হলে তিনি বলেন, আমি এলাকার মানুষকে কথা দিয়েছিলাম নিজ উদ্যোগে হলেও কুতুবদিয়া বেড়িবাঁধের মুরালিয়া অংশ নির্মাণ করে দেওয়ার এবং সুখে-দুঃখে জনগণের পাশে থাকার। এলাকার মানুষের সহযোগিতা ও স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বেড়িবাঁধ নির্মাণ সম্পন্ন করতে পেরে আনন্দ লাগছে। তিনি আরো বলেন, কোস্ট ট্রাস্ট ৫০ হাজার খালি বস্তা, ৪০ হাজার টাকার বাঁশ দিয়ে সহযোগিতা করেছে।

তিনি জানান, মগডেইল ও মিয়ার পাড়া এলাকার যুব সমাজ স্বেচ্ছাশ্রমে যোগ দিয়েছিলেন বলেই তিনি বেড়িবাঁধ নির্মাণ কাজটি সহজেই করতে পেরেছেন।