হেলাল উদ্দিন, টেকনাফ :
টেকনাফ স্থলবন্দরে গত এপ্রিল মাসে পণ্য আমদানী কম হওয়ায় লক্ষ মাত্রার চেয়ে ১ কোটি ৭১ লাখ ৬১ হাজার টাকা ঘাটতি রয়েছে।
টেকনাফ স্থল বন্দররে শুল্ক র্কমর্কতা মোঃ ময়েজ উদ্দিন সিবিএনকে জানান, জাতীয় রাজস্ব বোর্ড (এনবআির) কর্তৃক এপ্রিল মাসে ১২ কোটি ৩ লাখ টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তার বিপরীতে এপ্রিল মাসে ২১৭ টি বিল অব এন্ট্রির মাধ্যমে ১০ কোটি ৩১ লাখ ৩৯ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ কোটি ৭১ লাখ ৬১ হাজার টাকা রাজস্ব কম আদায় হয়েছে। এ মাসে মিয়ানমার থেকে ২৮ কোটি ৮৭ লাখ ৯৫ হাজার টাকার পন্য আমদানি হয়। অপরদিকে ৪৫টি বলি অব এক্সর্পোটরে মাধ্যমে ১ কোটি ৭৮ লাখ ৩০ হাজার টাকার পন্য ময়িানমারে রপ্তানি করা হয়েছে।
এছাড়া শাহপরীরদ্বীপ করিডোরে ময়িানমার থেকে ৩ হাজার ৩শ’৫৬টি গরু, ১হাজার ৬শ’৩৬টি মহিষ আমদানী করে ২৭ লাখ ৯৬ হাজার টাকা রাজস্ব আদায় করা হয়।
তিনি আরো জানান, গত এপ্রিল মাসে সীমান্ত বানিজ্যে মন্দাভাব বিরাজ করছে। মিয়ানমার থেকে নিয়মিত বিপুল পরিমান কাঠ আমদানী হলেও গত জানুয়ারী মাসের মাঝামাঝি থেকে মিয়ানমার থেকে কাঠ আমদানী বন্ধ রয়েছে। এছাড়া অতীতের মতো গবাদি পশুও আমদানী হচ্ছে না। মিয়ানমারর রাখাইনদের জলখেলী উৎসবের কারণে চাহিদা মতো পন্য আমদানী হয়নি। সব মিলিয়ে মিয়ানমার থেকে পণ্য আমদানি কম হওয়ায় লক্ষ্যমাত্রা পূরন করা সম্ভব হয়নি বলে মনে করেন তিনি। সীমান্ত বানিজ্যকে আরো গতিশীল করতে সকলের সহযোগিতা কামনা করেছেন ঐ শুল্ক কর্মকর্তা।