জাহাঙ্গীর আলম কাজল:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে ছরা থেকে অবৈধভাবে বালি উত্তোলনের অভিযোগে ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে।
এ সময় কয়লার পরিবর্তে জ্বালানী কাঠ ব্যবহার করার দায়ে এনএসবি ব্রীক ফিল্ডের মালিক নাজমুল হক পেয়ারুকে নগদ ৫০ হাজার টাকা জরিমান করা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচির নেতৃত্বে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে ইউনিয়নের ১নং ওয়ার্ড কাগজিখোলা এলাকায় ভ্রাম্যমান আদালতের অভিযান চালানো হয়।
তবে, অভিযানের খবর পেয়ে বালি খেকোরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে ড্রেজার মেশিন ফেলে চলে যাওয়ায় মেশিনসহ অন্যান্য সরঞ্জামাদি ঘটনাস্থল থেকে জব্দ করা হয়।
নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি বলেন, দীর্ঘদিন যাবৎ বাইশারী ইউনিয়নের খুটাখালী ছরা থেকে একটি সিন্ডিকেট অবৈধ ভাবে বালি উত্তোলন করে পাচার করে আসছিল। তিনি গোপন সংবাদ পেয়ে উক্ত এলাকায় অভিযান পরিচালনা করেন। এসময় অভিযানের খবর টের পেয়ে অবৈধভাবে বালি উত্তোলনকারীরা পালিয়ে যাওয়ায় তাদের আটক বা জরিমানা করা সম্ভব হয়নি। অভিযান অব্যাহত থাকবে বলে জানান ইউএনও।
উল্লেখ্য, দীর্ঘদিন ধরে নাইক্ষ্যংছড়ির বাইশারী ইউনিয়নের ১নং ওয়ার্ড কাগজিখোলা এলাকায় খুটাখালী ছরা থেকে নির্বিচারে লামা উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নের লাইল্যামার পাড়ার বাসিন্দা আব্দু শুক্কুরের পুত্র আজিজুল হকের নেতৃত্বে একটি সিন্ডিকেট ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলন ও পাচার করে আসছিল। এ বিষয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশও করা হয়েছিল।