এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া :

কক্সবাজারের পেকুয়া উপজেলার চারশত কৃষকদের মাঝে বিনামূল্যের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। রবিবার (২১ এপ্রিল) সকালে উপজেলা পরিষদ চত্বরে উপজেলার সাত ইউনিয়নের চারশত কৃষকদের মাঝে বিনামূল্যের এ বীজ ও সার তুলে দেন পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুউল করিম ও উপজেলা কৃষি কর্মকর্তা তপন কুমার রায়। পেকুয়া উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে খরিপ-১/২০১৯-২০ মৌসূমে আউশ ধান চাষাবাদে কৃষি প্রনোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যের এ বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।

পেকুয়া উপজেলা কৃষি কর্মকর্তা তপন কুমার রায় বলেন, চলতি মৌসূমে আউশ ধান চাষাবাদে কৃষি প্রনোদনা কর্মসূচীর আওতায় উপজেলার সাত ইউনিয়নে চারশত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। তৎমধ্যে প্রতিজন কৃষককে ৫ কেজি হারে দুই হাজার কেজি বীজ, প্রতিজন কৃষককে ১৫ কেজি করে ছয় হাজার কেজি ডিএপি সার ও প্রতিজন কৃষককে ১০ কেজি হারে চার হাজার কেজি এমওপি সার বিতরণ করা হয়। কৃষকদের চাষাবাদে আগ্রহী করে গড়ে তুলতে সরকারীভাবে বিনামূল্যের এ সার ও বীজ বিতরণ করা হয়। উপজেলা কৃষি কর্মকর্তা আরও বলেন, কৃষকদের কাছে বিতরণকৃত এসব সার ও বীজ সঠিকভাবে প্রয়োগ করা হচ্ছে কিনা তা তদারকি ও আবাদ কালীন কৃষকদের পরামর্শ দেয়ার জন্য ইউনিয়নের স্ব-স্ব ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণকালে আরও উপস্থিত ছিলেন, টৈটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধূরী, পেকুয়া উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল কাদের, কৃষি অফিসের এসএপিপিও মো. নাজেম উদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে ইমাম হোসাইন, মোকাদ্দেস মোহাম্মদ রাসেল, শামশুদ্দিন, গোলাম মোস্তফা, মোহাম্মদ ইসমাইল, মো. মাহবুবল আলম, মো.মিরশাদুল ইসলাম ও শাওন দেব প্রমুখ উপস্থিত ছিলেন।