প্রেস বিজ্ঞপ্তি

২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করেছে রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসা ও এতিমখানা। এ উপলক্ষে মাদ্রাসার ইসলামী সাহিত্য ও গবেষণা বিভাগের ব্যবস্থাপনায় পালিত কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিতকরণ,ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনায় খতমে কুরআন, দুআ মাহফিল, “ইসলামের প্রচার-প্রসারে মাতৃভাষার গুরুত্ব” শীর্ষক আলোচনা সভা ও র‌্যালী। এছাড়া এ উপলক্ষে মাদ্রাসার সকল শ্রেণীর ছাত্রদের মাঝে বিশেষ শিক্ষা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
মাদ্রাসার মুহাদ্দিস বয়োজ্যেষ্ঠ আলেমেদ্বীন মাওলানা ক্বারী হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন মাদ্রাসার স্বনামধন্য পরিচালক বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা মুহাম্মদ মোহছেন শরীফ। স্বাগত বক্তব্য রাখেন, ইসলামী সাহিত্য ও গবেষণা বিভাগের তত্ত্বাবধায়ক ও মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা মুফতি দেলাওয়ার হোছাইন। শুরুতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন ছাত্র মুহাম্মদ ফুরকানুল ইসলাম এবং দেশাত্ববোধক সঙ্গীত পরিবেশন করেন মাদ্রাসার শিশু শিল্পি মুহাম্মুহাম্মদ বোরহান উদ্দিন রব্বানি।
প্রধান আলোচক মাওলানা মোহাম্মদ মোহছেন শরীফ বলেন, ভাষা বৈচিত্র মহান আল্লাহর অনুপম নিদর্শন। মাতৃভাষা আল্লাহ তা’আলার বিশাল নিয়ামত। যে কোন বিষয় আপন ভাষাভাষীদের নিকট বোধগম্য করে উপস্থাপনে মাতৃভাষায় পারদর্শী হওয়া অনিবার্য। তাই ইসলামে রয়েছে মাতৃভাষা চর্চা ও যথার্থ ব্যবহারের প্রেরণা ও নির্দেশনা। এতে উজ্জীবিত হয়ে মাতৃভাষার ব্যাপক চর্চা ও যথার্থ প্রয়োগে যযত্নবান হতে হবে। তিনি বলেন, যাদের বুকের তাজা রক্তের বিনিময়ে আমরা আমাদের মায়ের ভাষার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছি তাদের আত্মার মাগফিরাতের জন্য সকলকে দু’আ করতে হবে। সভায় ছাত্রদের মধ্যে বক্তব্য রাখেন, হাফেজ নুরুল আলম, মুহিব্বুল্লাহ, রেজাউল করিম প্রমূখ। শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন, মাদ্রাসার শিক্ষা পরিচালক মাওলানা আব্দুল খালেক কাওচার, মাওলানা এবাদুল হক, মাওলানা বোরহান উদ্দিন,  মাওলানা নজিবুল হক, ক্বারী হোছাইন আহমদ প্রমূখ।
শেষে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে অনুষ্ঠানের সভাপতি বিশেষ মুনাজাত পরিচালনা করেন।