প্রেস বিজ্ঞপ্তি
২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবস উপলক্ষে আলোচনা
সভা ও দু’আ মাহফিল করেছে রামু লেখক ফোরাম। ২১ শে ফেব্রুয়ারি, বাদে আছর সংগঠনের সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার শুরুতে পবিত্র কুরআন তিলাওয়াত করেন, মাওলানা মুহাম্মদ সালেম।
সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের উপদেষ্টা কবি কাজী মোহাম্মদ আলী।
অন্যান্যদের মধ্যে আলোচনা করেন, রামু লেখক ফোরামের প্রকাশনা ও গবেষণা সম্পাদক হাফেজ সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ সরওয়ার প্রমুখ।
সভায় বক্তারা বলেন, মাতৃভাষায় কথা বলা মানুষের জন্মগত অধিকার। তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠী এ অধিকার কেড়ে নিতে চেয়েছিল। তাদের এই জুলুমের বিরুদ্ধে ১৯৫২ সালে
রক্তাক্ত ভাষা আন্দোলন সংঘটিত হয়। মায়ের ভাষার জন্য রক্তদানের এরকম নজীর বিশ্ব ইতিহাসে বিরল। বক্তারা বলেন, তিক্ত হলেও সত্য যে, ভাষা আন্দোলনের ৬০ বছরেরও অধিক এ সময়েও মাতৃভাষা বাংলার যথার্থ ব্যবহার সর্বস্তরে প্রতিষ্ঠা লাভ করেনি। আজো রক্তার্জিত আমাদের মাতৃভাষার মর্যাদা,অধিকার ও মাতৃভূমির স্বাধীনতা বহুমুখী আগ্রাসনের শিকার। এ সঙ্কট উত্তরণে স্বাধিকার চেতনায় উদ্ধুদ্ধ হয়ে আমাদেরকে মাতৃভাষা, স্বকীয়
সংস্কৃতি ও মাতৃভূমির স্বাধীনতা অক্ষুণ্ণ রাখার দৃপ্ত শপথ গ্রহন করতে হবে।
সভা শেষে ভাষা আন্দোলনের বীর শহীদান, দেশের প্রধান কবি মরহুম আল মাহমুদের রুহের মাগফিরাত কামনায় মহান আল্লাহর দরবারে বিশেষ মুনাজাত করা হয়। একই সাথে আজ ২১ ফেব্রুয়ারী ঢাকায় ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকান্ডে মর্মান্তিকভাবে নিহতদেরও রুহের মাগফিরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।