ইমাম খাইর, সিবিএন:
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য কক্সবাজার জেলার ৪টি আসনেই লড়বে চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশ। ইতোমধ্যে তাদের প্রার্থী চূড়ান্ত করেছে। আসনভিত্তিক নির্বাচন পরিচালনা কমিটি করে তাদের দিক নির্দেশনা দিয়েছে দলের নীতি নির্ধারনী ফোরাম।
মনোনীত প্রার্থীরা হলেন-কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে পেকুয়া উপজেলা সভাপতি মাওলানা আলী আছগর, কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে জাতীয় উলামা মাশায়েখ আইম্মা পরিষদের চট্টগ্রাম মহানগর সভাপতি ড. মাওলানা জসিম উদ্দীন নদভী, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনে জাতীয় শিক্ষক ফোরামের কক্সবাজার জেলা আহ্বায়ক আলহাজ্ব ডাঃ মুহাম্মদ আমীন এবং কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে সংগঠনের কক্সবাজার জেলা সেক্রেটারী সাবেক ছাত্রনেতা মাওলানা মোহাম্মদ শোয়াইব।
এদিকে, জেলার চারটি আসনের দলীয় প্রার্থীদের পরিচয় করিয়ে দিতে মঙ্গলবার (২০ নভেম্বর) সন্ধ্যায় সাংবাদিক সম্মেলন আয়োজন করে ইসলামী আন্দোলন বাংলাদেশ।
সংগঠনের জেলা সভাপতি মাওলানা মোহাম্মদ আলীর সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক রাশেদ আনোয়ারের পরিচালনায় সভায় প্রার্থীরা ছাড়াও উপস্থিত ছিলেন কক্সবাজার সদর (উত্তর) সভাপতি মাওলানা সাইফুল ইসলাম, ইসলামী যুব আন্দোলনের সভাপতি হোসাইন মোহাম্মদ মোস্তাফিজুল হক, রামু উপজেলা সাংগঠনিক সম্পাদক মাওলানা মো. তাজুল ইসলাম, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের জেলা সহসভাপতি মো. কাউছারসহ দলীয় নেতাকর্মীরা।
এর আগে ১৭ নভেম্বর পল্টনে দলীয় কার্যালয়ে দলটির আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম আনুষ্ঠানিকভাবে মনোনয়ন চূড়ান্ত করেন। এদিন দলের প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানীর মনোনয়ন সংগ্রহের মধ্য দিয়ে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। বিভাগভিত্তিক প্রার্থীদের মনোনয়ন ফরম যাচাই-বাছাইয়ের জন্য গঠিত ডেস্ক দিনব্যাপী সব প্রক্রিয়ার স¤পন্ন করে। দুপুরে ইসলামী আন্দোলনের আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম চূড়ান্ত প্রার্থীদের মনোনয়ন দেন।
ওই সময় দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ প্রতিষ্ঠাকাল থেকেই নীতির প্রশ্নে অটল ছিল, আছে এবং থাকবে। নীতির পরিবর্তন না করে শুধু নেতার পরিবর্তনের মাধ্যমে দেশে কাক্সিক্ষত শান্তি আসবে না। স্বাধীনতার ৪৭ বছর গত হলেও মানুষের মৌলিক অধিকারগুলো প্রতিষ্ঠিত হয়নি। বিগত সরকারগুলো দেশ ও মানুষের উন্নতি না করে নিজের ও দলের উন্নতি করেছে, জনগণের জন্য কিছুই করেনি।
এদিকে, সম্প্রতি দেশের স্থানীয় ও সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিয়ে চমক সৃষ্টি করে ইসলামী আন্দোলন বাংলাদেশ। তারই ধারাবাহিকতায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজারেও নিজেদের অবস্থান জানান দিতে চায় দলটি।
ইসলামী আন্দোলন বাংলাদেশ একসময় রাজনীতির বাইরে ছিল। তারা আধ্যাতিœক একটি দল হিসেবে পরিচিত ছিল। কর্মকা- ছিল অনেকটা পীর-মুরিদ কেন্দ্রিক। কালক্রমে দলের অবস্থান, দেশের প্রয়োজনীয়তা বিবেচনায় এনে তারা এখন অনেকটা পুরোপুরি রাজনৈতিক দলে পরিণত হয়েছে। স্থানীয় ও জাতীয় নির্বাচনে তারা অংশগ্রহণ করে।
এ ব্যাপারে জানতে চাইলে দলটির কক্সবাজার জেলা সেক্রেটারী ও উখিয়া-টেকনাফ সংসদীয় আসন হতে মনোনীত প্রার্থী মাওঃ মোহাম্মদ শোয়াইব বলেন, একটি বৈপ্লবিক পরিবর্তন লক্ষ্যে দেশের ৩০০ সংসদীয় আসনেই প্রার্থী ঘোষণা করেছেন আমাদের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম। ইসলামী হুকুমাত প্রতিষ্ঠা ও মানুষের জীবন মানের উন্নয়ন ঘটানোর জন্যেই আমরা কাজ চালিয়ে যাচ্ছি। জেলার চার নির্বাচনী এলাকাতেই আমাদের সাংগঠনিক মজবুতি রয়েছে।
তিনি বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে জেলার ৪টি আসনেই আমাদের সুসংহত অবস্থান জানান দিতে পারব।