হারুনর রশিদ, মহেশখালী:
”পাখি সংরক্ষণে সকলে এক সাথে কাজ করি” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে সোনাদিয়ায় ”বিশ্ব পরীযায়ী পাখি দিবস উৎযাপিত হয়েছে ৭নভেম্বর সকাল ১১টার সময় সোনাদিয়া দ্বীপে।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধান বন সংরক্ষক বন অধিদপ্তর মো: শফিউল আলম চৌধুরী পরিযায়ী পাখির তাৎপর্য বর্ণনা করে বলেন এই সোনাদিয়ার মানুষ আগের ছেয়ে অনেক সচেতন হয়েছে। এই অঞ্চলের মানুষ আগে পাখি শিকার করতো, তারা পেশার পরিবর্তণ করে বর্তমানে পাখি শিকার বাদ দিয়ে অন্য পেশায় ঝুঁকছে। পরিযায়ী পাখি পরিবেশের ভারসাম্য রক্ষা করে।

উক্ত অনুষ্ঠানটি মৌলভী মো: জিয়াবুল হক এর কোরান তেলাওয়াতের মধ্যে দিয়ে এবং মহেশখালী বন বিভাগের দায়িত্বে নিয়োজিত এসিএফ মারুফ হাসান এর পরিচালনায়, বন সংরক্ষণ চট্রগ্রাম অঞ্চল, বন অধিদপ্তর, পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রনালয়ের জগলুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন সংরক্ষক বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল বন অধিদপ্তরের জাহেদুল কবির, বিভাগীয় বন কর্মকর্তা কক্সবাজার দক্ষিণ বন বিভাগ হুমায়ুন কবির, উপকুলীয় বন বিভাগ চট্রগ্রাম এস এম গোলাম মওলা, বিভাগীয় বন কর্মকর্তা কক্সবাজার উত্তর বন বিভাগ হক মাহাবুব মোশেদ,সাইয়েম চৌধুরী, মহেশখালীর রেঞ্জ কর্মকর্তা হাবিবুল হক, স্থানীয় নুরুল আজিম, একরাম মিয়া, উপস্থিত ছিলেন মহেশখালী রেঞ্জ এর সদস্যবৃন্দ, স্থানীয় শত শত নারী পুরুষ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বন্য প্রাণী সংরক্ষণ ও আবাস্থল উন্নয় প্রকল্প এর সহয়োগিতায় বিশ্ব পরিযায়ী পাখি দিবস বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে।