ডেস্ক নিউজ:
আওয়ামী লীগতরুণ সমাজকে আকৃষ্ট করার মতো বিষয় নিয়ে এবার নির্বাচনি ইশতেহার তৈরি করতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। পাশাপাশি দেশের মানুষকে স্বপ্ন দেখানোর মতো বিষয়ও প্রাধান্য পাবে এবারের ইশতেহারে। নির্বাচনি ইশতেহারে উন্নত-সমৃদ্ধ দেশ গড়ার সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা, মধ্যম আয়ের দেশের কাতারে অবস্থান ধরে রাখার কৌশল উল্লেখ করা হবে ইশতেহার।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রগুলো জানিয়েছে, ‘আওয়ামী লীগ পারে, আওয়ামী লীগই পারবে’ এই মূলমন্ত্রই থাকবে ইশতেহারে। একইসঙ্গে থাকবে সরকার গত দুবার ক্ষমতায় থেকে যেসব উন্নয়ন করতে সক্ষম হয়েছে তার একটি বর্ণনা। সরকারের ধারাবাহিকতা থাকলে যে উন্নয়নও অব্যাহত থাকে–তারও একটি সুস্পষ্ট বক্তব্য থাকবে। ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ এবং স্বনির্ভর বাংলাদেশ কীভাবে হবে তার একটি গাইডলাইনও থাকবে এবারের ইশতেহারে।

ইতোমধ্যেই ইশতেহার প্রণয়নের কাজ শুরু করেছেন আওয়ামী লীগের শীর্ষ কয়েকজন নেতা। এছাড়া, অবসরপ্রাপ্ত আমলা, অর্থনীতিবিদ, শিক্ষাবিদ, পরিবেশবিদ, ক্রীড়াবিদ  অর্থাৎ, বিভিন্ন সেক্টরের বিশেষজ্ঞরা ইশতেহারে কী কী থাকতে পারে তা নিয়ে গবেষণা করছেন। আওয়ামী লীগের শীর্ষ দুই নেতা বলেন, বিভিন্ন সেক্টরের বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নেওয়া হচ্ছে। এখনও চূড়ান্ত কোনও পর্যায়ে পৌঁছেনি ইশতেহারের কাজ। তারা আরও বলেন, ইশতেহার নিয়ে বিভিন্ন দিক-নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি ভবিষ্যত প্রজন্মকে কীভাবে প্রযুক্তিমনস্ক করা যায়, দেশের সম্পদে পরিণত করা যায় ইশতেহারে তার একটি দিক-নির্দেশনা তুলে ধরবেন।

আওয়ামী লীগের এবারের ইশতেহারের টার্গেট হলো তরুণ ভোটার। ফলে তাদের আকৃষ্ট করা, তাদের জীবনমানের উন্নয়ন কীভাবে সম্ভব, তার একটি প্রস্তাব থাকবে ইশতেহারে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও দলীয় বিভিন্ন কর্মসূচিতে মন্তব্য করেছেন আওয়ামী লীগের এবারের টার্গেট তরুণ ও নতুন ভোটার।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এইচ টি ইমাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইশতেহার নিয়ে কাজ চলছে।’

দলের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক বলেন, ‘তরুণ ভোটাররাই হলো আওয়ামী লীগের মূল টার্গেট। ফলে তাদের আকৃষ্ট করার মতো বিষয়গুলোই প্রাধান্য পাবে এবারের ইশতেহারে।’ তিনি আরও বলেন, ‘আওয়ামী লীগ জনগণকে স্বপ্ন দেখায়, সেই স্বপ্ন বাস্তব রূপদান করে।’ দলের প্রচার সম্পাদক হাছান মাহমুদ জানান, ইশতেহারের প্রাথমিক কাজ শুরু হয়েছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, ‘বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার জন্য আওয়ামী লীগ ভবিষ্যতে কী করবে ইশতেহারে তা তুলে ধরা হবে।’ দলের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘আগামী ইশতেহারে দেশ কীভাবে উন্নতদের কাতারে পৌঁছাবে তার একটি সুস্পষ্ট বক্তব্য থাকবে। এই বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে।’