শুরু হয়েছে সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। কক্সবাজারের মানুষের জন্য মাহে রমজান নিয়ে নতুন আঙ্গিকে মোবাইল অ্যাপ “মাহে রমজান” এর আপডেট ভার্শন উন্মোচন করেছে কক্সটিউনস সফটওয়্যার লিমিটেড । কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী, কক্সটিউনস সফটওয়্যার লিমিটেড এর ফাউন্ডার, টিম লিডার ও লিড সফটওয়্যার ইঞ্জিনিয়ার, নাঈম ছিদ্দিকী আবির ও তার টিম এই স্মার্টঅ্যাপটি তৈরি করেছিল গত রমজানে। এই রমজানে অ্যাপটির দ্বিতীয় ভার্শন উন্মোচন করেছে তারা।

এই অ্যাপ এর মাধ্যমে কক্সবাজারের মানুষ পুরো রমজান মাস জুড়ে আপডেট থাকবে এমনটা বলছে কক্সটিউনস এর টিম লিডার আবির।এই ভার্শনে সংযোজন করা হয়েছে চমৎকার কিছু ফিচার। এই ভার্শনের অটোমেটেড সেহরী ইফতারের সময়সূচী, পুরু মাস জুরে ৫ ওয়াক্ত নামাজের সময়সূচী, ইসলামীক মাসালা, মাসায়েল, করনীয় নিয়ে বিশেষ ব্লগ, কোরআনের সুরাসমূহের ব্যাখ্যা, শবে কদর, ঈদ, যাকাত ফিতরা, প্রতিদিন একটি করে হাদিস, নোটিফিকেশনের মাধ্যমে অ্যাপডেট, ইভেন্ট, ঈদ শুভেচ্ছাসহ বিভিন্ন নান্দনিক ফিচার এবং ডিজিটাল তাসবিহ ব্যবহার করার ফিচার সংযুক্ত করেছে তারা।

গত ভার্শন প্রসঙ্গে টিম লিডার আবির বলেন, বেশ কিছূ বাগ’স বা কারীগরী ক্রটি ছিল আগের ভার্শনে এবং সার্ভার নিয়ে ও জটিলতা ছিল, অ্যাপ এর সাইজ একটু বেশি ছিল, যা আমরা ২.৪ এমবিতে নামিয়ে এনেছি তাছাড়া ডিভাইস সাপোর্ট ও ইনষ্টল সংক্রান্ত জটিলতা এবং স্মুথ ব্যবহার নিয়ে কাজ করছি এই ভার্শনে এবং আল্লাহ অশেষ রহমতে সকল কারীগরী ত্রুটি সমাধান করে প্রথম রমজানেই উন্মোচন করেছি। আশা করছি সবার ভাল লাগবে ও কাজে দিবে। শূধু তাই নয় এই অ্যাপ ৩০ রোজার রোজার শেষে ডাইনামিক ইউআই এর মাধ্যমে রিমোটলি ঈদে আপনাকে ঈদ শূভেচ্ছা জানাবে।

এই অ্যাপ তৈরিতে টিম লিডার এর সাথে কাজ করেছে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ৩য় বর্ষে শিক্ষার্থী আনোয়ার হোসেন বাপ্পী, ইমরান হোসেন, সাইদা তাসনিম শান্তা, আশরাফুনেচ্ছা ও নাসরিন সুলতানা রুবা ।

উল্লেখ্য, কক্সটিউনস সফটওয়্যার লিমিটেড ২০১৭সাল থেকে সফটওয়্যার ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছে কক্সবাজারে। ইতিমধ্যে সরকারী, বেসরকারী, সহ বিভিন্ন প্রতিষ্টানের জন্য সফটওয়্যার তৈরি করেছে তারা। কক্সবাজারের জন্য প্রথম বাস সেবা ভিত্তিক স্মার্টফোন অ্যাপ “কক্সবাজারের বাস” তৈরি করেছিল তারা, আমাদের কক্সবাজার নিউজ ডট কম এর অফিসিয়াল মোবাইল অ্যাপ কক্সটিউনস এর টিম লিডার আবির এর তৈরি করা। এছাড়া দেশীয় অ্যাপবাজার ও গুগল প্লে স্টোর এ এই টিম এর তৈরি বেশকিছু অ্যাপ রয়েছে যেগুলো রেংকিং সহ বেশ সুনাম কুড়িয়েছে। ভবিষৎতে এই টিম কক্সবাজারবাসী জন্য আরো চমৎকার ও ব্যবহার উপযোগী সফটওয়্যার/অ্যাপ তৈরি করবে এমনটাই মনে করছেন সংশ্লিষ্ট সকলে। অ্যাপটি ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর এর কক্সটিউনস এর অফিসিয়াল একাউন্ট থেকে। লিংক দেওয়া হল

//play.google.com/store/apps/details?id=com.coxtunes.maheromjan