মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
২১শে আগস্ট গ্রেনেট হামলায় আহত চকরিয়ার সন্তান ইঞ্জিঃ বদর আজিজ উদ্দিনকে অনুদান প্রদান করেন মাননীয় প্রধানমন্ত্রী। গত ১৩ এপ্রিল গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে দশলক্ষ টাকা অনুদানের চেক প্রদান করেন। এসময় আহত বদর আজিজ উদ্দিন পরিবারের ভরণ পোষণ ও নিরাপত্তার দায়িত্ব সরকার বহন করবে বলে জানায়।
বদর আজিজ চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের আলহাজ্ব মৃত আলীম উদ্দিনের পুত্র ও আওয়ামীলীগ নেতা ডাঃ মীর আহমদ হেলালীর ছোট ভাই।
২০০৪ সালের ২১ আগস্ট ঢাকায় আওয়ামীলীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই নৃশংস হামলায় ২৪ জন নিহত ও নেতকর্মী-আইনজীবী-সাংবাদিকসহ পাঁচ শতাধিক লোক আহত হয়। তৎমধ্যে একজন ছিলেন চকরিয়ার সন্তান ইঞ্জিঃ বদর আজিজ উদ্দিন। নিহতদের মধ্যে ছিলেন তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের পত্নী আইভি রহমান।
তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের প্রথম সারির অন্যান্য নেতা এই গ্রেনেড হামলায় প্রানে বেঁচে যান। ইঞ্জিঃ বদর আজিজ উদ্দিন জানান তিনি ১৯৭৭ সালে ছাত্রলীগ রাজনীতিতে যোগদান করেন। ১৯৯৩ সালের দিকে দায়ীত্ব পালন করেন চকরিয়া উপজেলে যুবলীগের সাংগঠনিক সম্পাদক পদে। পরে তিনি জেলাতে আওয়ামী রাজনীতির দায়িত্বের পর ঢাকায় চলে যান। ঢাকায় ২০০৪ সালের ২১শে আগষ্ট আওয়ামীলীগের সমাবেশে বদর আজিজ যোগদান করেন।
এসময় সংগঠিত গ্রেনেড হামলায় অন্যান্যদের সাথে তিনিও গুরুতর আহত হয়। পরে এঘনায় ৫২ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন। সেই মামলার বাদী ছিলেন ইঞ্জিঃ বদর আজিজ উদ্দিন। দেশি বিদেশি গণমাধ্যমে আলোচিত ব্যক্তি হয়ে ওঠেন তিনি। মামলাটি এখনো চলমান রয়েছে বলে জানা যায়।