ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজার সদরের চৌফলদন্ডি এলাকার চিহ্নিত ত্রাস ও বহু মামলার পলাতক আসামী সিরাজ বাহিনীর প্রধান সিরাজুল হককে একটি হত্যাচেষ্টা মামলায় পৃথক ৭ বছর সশ্রম কারাদন্ড দিয়েছে আদালত। সেই সাথে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৫ মাস দন্ড দেয়া হয়েছে। একই মামলার ৬ আসামীকে খালাস দিয়েছে আদালত।
রবিবার (১৫ এপ্রিল) বিকালে কক্সবাজারের অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. মোশারফ হোসাইন জিআর-২৯১/৯৯ (সদর) মামলায় পৃথক দুই ধারায় এ রায় প্রদান করেন।
রায়কালে দন্ডপ্রাপ্ত আসামী সিরাজুল হক অনুপস্থিত ছিলেন। তিনি চৌফলদন্ডি নতুনমহাল ৮ নং ওয়ার্ডের মৃত ছৈয়দ আহমদ প্রকাশ বাঘ ছৈয়দের ছেলে। মামলার পর থেকে তিনি সৌদিয়া পলাতক রয়েছেন।
নতুনমহাল এলাকার ফয়েজুর রহমানকে (বর্তমানে মৃত) হত্যাচেষ্টার অভিযোগে সিরাজুল হককে প্রধান আসামী করে ৭ জনের বিরুদ্ধে ১৯৯৯ সালে জিআর-২৯১/৯৯ মামলা করেন ছেলে রফিকুল ইসলাম। দীর্ঘ প্রায় ১৮ বছর ৪ মাস পরে সাক্ষ্যপ্রমাণের ভিক্তিতে আদালত এ রায় দেয়।
মামলার ৭ আসামীর মধ্য থেকে বাকী ৬ আসামী কুতুব উদ্দিন রাজা মিয়া, আবুল কালাম, মো. কাসেম, ছৈয়দ আহমদ, ফরিদুল আলম (ফরিদ মেম্বার) ও আবদুল করিমকে খালাস দিয়েছে আদালত। রায় প্রদানকালে দুই আসামী কুতুব উদ্দিন রাজা মিয়া ও আবুল কালাম উপস্থিত ছিলেন।
তবে, আসামী ছৈয়দ আহমদ, ফরিদুল আলম (ফরিদ মেম্বার) ও আবদুল করিম কয়েক বছর আগেই স্বভাবিক মৃত্যুবরণ করেন।
আসামী পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট আয়াছুর রহমান, আবুল কাশেম। বাদিপক্ষে ছিলেন এডভোকেট রমিজ আহমদ ও এডভোকেট আমির হোসাইন। রাষ্ট্রপক্ষে ছিলেন পাবলিক প্রসিকিউটর (পিপি) বখতিয়ার উদ্দিন।
বাদিপক্ষের আইনজীবী রমিজ আহমদ জানান, কক্সবাজার সদরে চৌফলদন্ডি এলাকার ফয়েজুর রহমান (বর্তমানে মৃত) ১৯৯৯ সালের ২৮ নভেম্বর সন্ধ্যায় বাজার থেকে বাড়ী ফেরার পথে সন্ত্রাসী সিরাজুল হকের নেতৃত্বে আসামীরা গুলি করে হত্যাচেষ্টা চালায়। পরে ভিকটিমের ছেলে রফিকুল ইসলাম আদালতে জিআর-২৯১/৯৯ মামলা করেন। সাক্ষ্যপ্রমাণের ভিক্তিতে আদালত প্রধান আসামী সিরাজ বাহিনীর প্রধান সিরাজুল হককে ৭ বছর সশ্রম কারাদন্ড দিয়েছে। তিনি জানান, রায়ে ৩২৬ ধারায় ৪ বছর সশ্রম কারাদন্ড, ৩ হাজার টাকা এবং ৩০৭ ধারায় ৩ বছর সাজা, ২ হাজার অর্থদন্ড অনাদায়ে ৫ মাস সাজা দেয়া হয়।
উল্লেখ্য, ভিকটিম ফয়েজুর রহমান মারা যান ২০০৬ সালে। তিনি চৌফলদন্ডি নতুনমহাল রহমানিয়া দাখিল মাদরাসার প্রতিষ্ঠাতা।