ইফতেখার শাহজীদ, কুতুবদিয়া:

কুতুবদিয়া চ্যানেলে টানা দ্বিতীয় দিনের মত ১২ এপ্রিলও উপজেলা মৎস্য দপ্তর ও বাংলাদেশ কোস্টগার্ড যৌথ অভিযান পরিচালনা করেছে। ১২ এপ্রিল (বৃহস্পতিবার) সকাল ৯টা হতে দুপুর ১টা পর্যন্ত টানা ৪ ঘন্টার এ অভিযানে ৮০ টি বিহিন্দি জাল ও ১০ টি মশারি জাল জব্দ করে পরবর্তীতে বিনষ্ট করা হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা চলমান এইচএসসি পরীক্ষায় দায়িত্বরত থাকায় অভিযানে প্রতিনিধিত্ব করেন মেরিন ফিশারিজ সহকারি জাবেদ ইকবাল। এছাড়া কন্টিনজেন্ট কমান্ডারসহ বাংলাদেশ কোস্টগার্ড এর সদস্যবৃন্দও অভিযানে অংশগ্রহণ করেন।

মেরিন ফিশারিজ সহকারি জানান, অভিযানকালে সাগরে স্রোতের আধিক্যের কারণে বেশ কিছু জাল তোলা সম্ভব না হওয়ায় কেটে বিনষ্ট করা হয়; তবে অধিকাংশ জালই তারা তুলে ফেলতে সমর্থ হয়। পরবর্তীতে জব্দকৃত জাল বড়ঘোপ ঘাট সংলগ্ন এলাকায় পুড়িয়ে ধ্বংস করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ এর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ‘আইনগতভাবে কুতুবদিয়া চ্যানেলে মৎস্য আহরণ নিষিদ্ধ এবং পোনা ধ্বংসকারি বিহিন্দি জাল (ফাঁস ৪.৫ সে.মি. অপেক্ষা কম) ও মশারি জালের ব্যবহারও সম্পূর্ণ অবৈধ। তাই কুতুবদিয়া চ্যানেলে মৎস্য আহরণ চেষ্টা হতে সংশ্লিষ্টদেরকে সরে আসতে হবে এবং অবৈধ জালের ব্যবহারও পরিহার করতে হবে।’

মৎস্য সম্পদ সুরক্ষায় এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান। এছাড়া নভেম্বর মাস হতে জুন মাস পর্যন্ত জাটকা নিধন নিষিদ্ধ হওয়ায় জাটকা নিধন প্রতিরোধে কড়া নজরদারি থাকবে বলেও উপজেলা মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ এই প্রতিবেদককে জানান।