মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
চকরিয়া উপজেলার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভূমি দখল করে নির্মাণ করা হচ্ছে অবৈধ স্থাপনা। উচ্ছেদ অভিযানকালে হামলার শিকার হয় পার্কের বিট কর্মকর্তাসহ কয়েকজন কর্মচারী। বৃহস্পতিবার সকাল ১০টায় ডুলাহাজারা ডিগ্রী কলেজের পার্শ্ববর্তী ফুটবল খেলার মাঠ সংলগ্ন এলাকায় ঘটনাটি ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায় স্থানীয় উত্তরপাড়া মাইজপাড়ার যুবকদের ব্যবহৃত একমাত্র খেলার মাঠটি দখলে নিতে পায়তারা শুরু করেছে একটি প্রভাবশালী চক্র। এরই ধারাবাহিকতায় গত বুধবার বর্ণিত খেলার মাঠ সংলগ্ন সাফারি পার্কের জায়গা দখল করে একটি অবৈধ টিনসেট ঘর নির্মান করেন। খবর পেয়ে ওইদিন সকালে কয়েকজন কর্মচারি নিয়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করে সাফারি পার্কের বিট কর্মকর্তা মাজাহারুল ইসলাম।
এসময় জবর দখলকারী স্থানীয় বালুরচর গ্রামের সাবেক মেম্বার মৃত জালাল উদ্দিনের পুত্র মোঃ এরশাদ তার দলবল নিয়ে হামলা চালায়। ওই সময় ডুলাহাজারা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইফুল এহেসান চৌধুরী জবর দখলকারী এরশাদের পক্ষ নিয়ে এগিয়ে আসলে তাকে চলে যেতে অনুরোধ করেন বিট কর্মকর্তা। স্থানীয়রা জানায় ইতিপূর্বে একই স্থানে অবৈধ স্থাপণা নির্মাণ করতে চেয়েছিল ওই জবরদখলীরা। এলাকাবাসীর সহযোগীতায় পার্ক কর্তৃপক্ষের অভিযানে তা উচ্ছেদ করা হয়।
এবারের উচ্ছেদ অভিযান পরিচালিত হলেও ঘটনাস্থলে অবৈধ স্থাপনা নির্মাণের ইট, টিনের চাল ও বেড়া এখনো রয়ে গেছে। এব্যাপারে অভিযুক্ত মোঃ এরশাদের মুঠোফোনে যোগাযোগ করা হলে সংযোগ না পাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বিট কর্মকর্তা মাজাহারুল ইসলাম জানায় পার্কের জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ হচ্ছে এমন খবর পেয়ে অভিযান চালাই। এসময়ে স্থানীয় সাবেক ইউপি সদস্য মৃত জালাল উদ্দিনের পুত্র মোঃ এরশাদ অস্ত্রসস্ত্র নিয়ে তার দলবল আমাদের উপর হামলা চালায়।
সাফারি পার্কের রেঞ্জ কর্মকর্তা মোর্শেদুল আলম জানায় পার্ক কর্মকর্তা কর্মচারীদের উপর হামলার বিষয়ে শুনেছি। এব্যপারে আইনগত ব্যবস্থা নিতে মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে তিনি জানান।