সংবাদদাতা:
কক্সবাজারে নিরাপদ অভিবাসন বিষয়ক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। ১৫ মার্চ দুপুরে বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসার আয়োজনে সভায় অংশগ্রহণকারীরা উন্মুুক্ত আলোচনার মাধ্যমে শ্রম অভিবাসনের সাথে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের চিহ্নিত করেন। তারা স্টেকহোল্ডারদের মোবিলাইজেশনের জন্য বিভিন্ন পরামর্শ প্রদান করেন।
সভার প্রধান অতিথি কক্সবাজার যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ শরীফুল ইসলাম বলেন, ট্রেনিং ছাড়া বিদেশ যাবার কারণে আমাদের অনেক ভাই-বোন প্রবাসে মানবতর জীবন পার করছে। তিনি মালয়েশিয়ার বিভিন্ন কোম্পানির কাজের ধরনের উদাহরণ তুলে ধরেন এবং অন্যান্য দেশের সাথে বাংলাদেশের শ্রমিকদের বেতনের তুলনামূলক আলোচনা করেন। এক্ষেত্রে যুব উন্নয়ন অধিদপ্তর কক্সবাজারে বিভিন্ন রকম প্রশিক্ষণের সুযোগ সুবিধার কথা উল্লেখ করেন।
সভায় নিরাপদ অভিবাসনের সঠিক ধাপগুলো ‘বাহাদুর যাবে বহুদূর’ স্বল্পদৈর্ঘ্য ভিডিওর মাধ্যমে উপস্থাপন করা হয়। বিদেশ ফেরত এবং ভিসা সংক্রান্ত জটিলতা ও অভিবাসন বিষয়ক অভিযোগের নিষ্পত্তির বিভিন্ন কার্যক্রমের বিভিন্ন বাস্তব উদাহরণ তুলে ধরেন অনুষ্ঠানের সভাপতি ইপসার সিনিয়র কর্মকর্তা যীশু বড়ুয়া। এতে ইপসা ও প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ও কর্মসূচী তুলে ধরেন ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের এসোসিয়েট রিসার্স এন্ড লার্নিং অফিসার মুহাম্মদ আবু তাহের।
পরামর্শ সভায় স্থানীয় প্রতিনিধি সুশীল সমাজ, স্থানীয় গ্রিভেন্স ম্যানেজম্যান্ট কমিটি, যুব স্বেচ্ছাসেবক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, রিক্রুটিং এজেন্সি, সমাজকর্মী, ও অভিজ্ঞ প্রবাসীরা অংশ গ্রহণ করেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কক্সবাজার সদর উপজেলার সমাজসেবা অফিসার মনজুর মোরশেদ ও ঝিলংজা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সরওয়ার আলম চৌধুরী।
উন্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন- সাংবাদিক ইমাম খাইর, আরফাতুল মজিদ, মুহাম্মদ নিজাম উদ্দিন, কক্সবাজার আজিজিয়া ট্রাভেল এজেন্সির পরিচালক মুহাম্মদ হুসাইন, আইন ও সহায়তা কেন্দ্রের কর্মকর্তা আশীষ রঞ্জন দে, পাল্স বাংলাদেশ কক্সবাজার শাখার ম্যানেজার মমতাজ বেগম, এনজিও কর্মী মুহাম্মদ রাশেদ প্রমুখ।
বক্তারা নাগরিক অধিকার ও দালালদের প্রতারণা নিয়ে বিভিন্ন উদাহরণ তুলে ধরেন। তারা বলেন, এনজিও হিসেবে ইপসার প্রকল্পের মেয়াদ শেষও হয়ে যেতে পারে। কিন্তু আমাদের সামাজিক দায়িত্ব হলো নিরাপদ অভিবাসনের ধারাবাহিকতা বজায় রাখা। তারা পুলিশ ভেরিফিকেশনের মাধ্যমেও অনেক মানুষ পাসপোর্ট পেতে ভোগান্তিতে পড়ে বলে সভায় তুলে ধরে। অনুষ্ঠানের সবাই নিরাপদ অভিবাসনের সঠিক ধাপগুলো সমাজের সর্বত্র পৌঁছে দেবার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের লক্ষ্য হলো শ্রম অভিবাসনের সাথে জড়িত ব্যক্তি এবং প্রতিষ্ঠানের স্বচ্ছতা এবং জবাবদিহীতা বৃদ্ধি করা। প্রকল্পটির কারিগরী ও আর্থিক সহযোগিতা প্রদান করছে প্রকাশ ও ব্রিটিশ কাউন্সিল।