প্রেস বিজ্ঞপ্তি:
জাতিসংঘে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে মূল আলোচক হিসেবে অংশ নিলেন কক্সবাজারের কৃতিসন্তান ও হোপ ফাউন্ডেশনের চেয়ারম্যান ইফতিখার মাহমুদ মিনার। ‘পল্লী মায়েদের প্রসবজনিত ফিস্টুলা প্রতিরোধ’ শীর্ষক ওই গোলটেবিল ১৩ মার্চ জাতিসংঘ সদর দপ্তর জাতিসংঘ প্লাজায় অনুষ্ঠিত হয়।
‘ইসলামিক উন্নয়ন ব্যাংক’ ও ‘ইউএনএফএ, আমেরিকা’র উদ্যোগে আয়োজিত উক্ত গোলটেবিল বৈঠকে মূল আলোচনায় আরো অংশ নেন, ’আইডিবির ক্রিসটনিয়া, ‘ইউএনএফএ, আমেরিকা’র ডা. এনাস্টাসি, ইনজেন্ডা হেলথ এর বেতারি কোলা, আফগান মোহ’র জেলিকা আনোয়ারি। এছাড়া বিভিন্ন দেশের আরো অন্তত ৭০ জন অংশগ্রহণকারী বিভিন্ন ক্যাটারিতে অংশ নেন।

বক্তব্য রাখছেন ইফতিখার মাহমুদ।

ওই গোলটেবিল বৈঠকে কিভাবে প্রসবজনিত ফিস্টুলা প্রতিরোধ করা যায় এবং ফিস্টুলা স্বাস্থ্য সম্পর্কে সচেতনতায় অনুপ্রেরণা এবং বিশ্বজুড়ে এর প্রচার-প্রসার কিভাবে ছড়িয়ে দেয়া যায় সে বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও ফিস্টুলা সম্পর্কি আরো নানা বিষয়ে আলোচনা করা হয়।
উল্লেখ্য, ডা. ইফতিখার মাহমুদ মিনার কক্সবাজার শহরের তারাবনিয়ারছড়ার বাসিন্দা। তিনি দীর্ঘদিন আমেরিকায় চিকিৎসা পেশায় নিয়োজিত। পাশপাশি হোফ ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তার প্রচেষ্টায় রামুর চেইন্দায় অবস্থিত হোপ হসপিটাল অত্যন্ত সুনামের মা ও শিশুদের চিকিৎসসেবা দিয়ে যাচ্ছে। সম্প্রতি রোহিঙ্গা ইস্যুতে বিরাট কার্যক্রম চালাচ্ছে হোপ ফাউন্ডেশন।