আতিকুর রহমান মানিক:
কক্সবাজার সদরের ইসলামপুর শিল্প এলাকার একমাত্র খালটি ভরাট করে দখল করছে দখলবাজ চক্র। এর ফলে দেশের বৃহত্তম এ লবন শিল্প এলাকায় লবনবাহী কার্গোবোট চলাচল ও অপরিশোধিত লবন সরবরাহ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এতে লবন উৎপাদনের ভরা মৌসুমে অর্ধশতাধিক লবন কারখানার উৎপাদন, শতকোটি টাকার  বিনিয়োগ ও ১০ সহস্রাধিক শ্রমিকের জীবিকা হুমকির মুখে পড়েছে। এমনটিই জানিয়েছেন ভূক্তভোগীরা।
দেশের বৃহত্তম লবণ শিল্প এলাকা ইসলামপুরে ৫০টিরও বেশি লবণ কারখানা চালু রয়েছে। দেশের একমাত্র লবণ উৎপাদনকারী জেলা কক্সবাজারের উপকূলীয় এলাকায় উৎপাদিত অপরিশোধিত লক্ষ লক্ষ টন লবণ ইসলামপুরের লবণ মিলসমূহে পরিশোধিত ও আয়োডিনযুক্ত করে দেশব্যাপী বিভিন্ন মোকামে সরবরাহ করা হয়। এখন লবণ  মৌসুম চলমান থাকায় ইসলামপুরের কারখানা সমূহে রাতদিন পুরোদমে উৎপাদন ও সরবরাহ চলছে। উৎপাদনের জন্য প্রয়োজনীয় অপরিশোধিত লবণ মহেশখালী, কুতুবদিয়া, পেকুয়া, চকরিয়া, টেকনাফ ও সদর উপজেলার বিভিন্ন উৎপাদন এলাকা
থেকে ইসলামপুর খাল দিয়ে কার্গোবোট যোগে পরিবহন ও সরবরাহ করা হয়। কিন্তু কতিপয় অপরিনামদর্শী লবণমিল মালিক কর্তৃক বিভিন্ন পয়েন্টে নির্বিচারে খাল ভরাট ও দখলের ফলে এ সময়ের চওড়া ও খরস্রোতা ইসলামপুর খাল ক্রমশ সরু হয়ে গেছে। এতে লবণবাহী বোট চলাচলে চরম বিঘ্ন সৃষ্টি হচ্ছে। গতকাল সরেজমিন গিয়ে দেখা যায়, দখলের ফলে সরু হয়ে যাওয়া খালের বিভিন্ন পয়েন্টে বোটের জট লেগে গেছে ও বোট চলাচল বন্ধ রয়েছে। এতে দূর-দুরান্ত থেকে লবণ বোঝাই করে আসা কার্গোবোট মালিক, মাঝি-মাল্লা ও ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছেন। অপরিশোধিত লবনবোঝাই বোট সময়মত ঘাটে ভিড়তে না পারায় লবণ মিলগুলো কাঁচামাল সংকটে ভুগছে ও উৎপাদন ব্যাহত হচ্ছে । এর প্রভাব পড়ছে মাঠপর্যায়ে লবনের দামে। মক্কা সল্ট ক্রাশিং ইন্ডাষ্ট্রীজ এর পরিচালক সেলিম উল্লাহ কাদেরী জানান, বিভিন্ন পয়েন্টে ভরাট ও দখলের ফলে খাল সরু হয়ে যাওয়ায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। মিল মালিক ও শ্রমিকরা জানিয়েছেন,  ইসলামপুর বাজারের সন্নিকটে এবং বাজারের ১০০ মিটার পশ্চিমে খালের বাঁকে নদী ভরাট করায় বাঁক ও খাল সরু হয়ে গেছে।
বিভিন্ন মিল মালিকরা জানান,  আল-সৌদিয়া সল্ট ক্রাসিং ইন্ডাষ্ট্রিজ নামের একটি লবণ মিল সহ আরো কয়েকটি প্রতিষ্ঠানের খাল ভরাট ও দখলের কারণে এখন লবণ পরিবহনে সমস্যা সৃষ্টি হচ্ছে। দীর্ঘদিন ধরে খাল দখল করে অফিস, দোকানঘর, লবনের গুদাম ও বিভিন্ন স্হাপনা নির্মান করে আসছে দখলবাজরা। এতে অন্যান্য কারখানাসমূহে বিশেষ করে খালের উজানে অবস্থিত মোহাম্মদীয়া সল্ট ক্রাসিং মিল, মাবিয়া সল্ট ক্রাসিং মিল, সি-রোজ ক্যামিকেল, গ্রামীণ সল্ট ইন্ডাষ্ট্রিজ, আছিয়া সল্ট, মক্কা সল্ট, মমতা সল্ট, মিল্লাত সল্ট, আনোয়ারা সল্ট, লিভার ব্রাদার্স, মিতালী সল্ট, আরএমএম সল্ট ও এসএস সল্ট ইন্ডাষ্ট্রিজ সহ দেড় ডজন লবণ কারখানায় অপরিশোধিত লবণ সরবরাহ ও সংগ্রহে ব্যাপক সমস্যা দেখা দিয়েছে। এতে উক্ত কারখানা সমূহে উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার আশংকা দেখা দিয়েছে।
গ্রামীন সল্ট ইন্ডাষ্ট্রীজ এর ব্যবস্হাপনা পরিচালক মোঃ তৈয়ব জানান, দখলবাজদের কারনে ইসলামপুর শিল্প এলাকায় শতকোটি টাকার বিনিয়োগ হুমকির মুখে পড়েছে। এ নিয়ে সরকারী বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করার প্রস্তুতি নিচ্ছেন ভুক্তভোগী মিল মালিক ও শ্রমিকবৃন্দ। বাণিজ্যিকভাবে  গুরুত্বপূর্ণ ইসলামপুর শিল্প এলাকার খাল অবৈধ দখল মুক্ত করতে পরিবেশ অধিদপ্তর, পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসনের প্রতি জোর দাবী জানিয়েছেন অত্র এলাকার মিল মালিক, ব্যবসায়ী ও শ্রমিকবৃন্দ।